• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কারবালার আত্মত্যাগের শিক্ষা সত্য ন্যায়ের পথ দেখাবে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:২৯ পিএম
কারবালার আত্মত্যাগের শিক্ষা সত্য ন্যায়ের পথ দেখাবে
কুতুববাগ দরবার শরিফে আশুরা উপলক্ষে আলোচনা সভা

নিউজ ডেস্ক : কুতুববাগ দরবার শরিফের পীর ও মোরশেদ হযরত খাজাবাবা কুতুববাগী  কেবলাজান বলেছেন, কারবালার প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে নিমমভাবে শহীদ হওয়ার আগেই ইমাম হোসেন (রা.) এলমে লাদুন্নার (অলৌকিক জ্ঞান) শক্তিতেই বুঝতে পেরেছিলেন তাঁকে সঙ্গী-সাথীসহ শাহাদাত বরণ করতে হবে। তাই নিজ পুত্র হজরত জয়নাল আবেদীনকে ঘুম বা তন্দ্রা থেকে ডেকে তুলে নিজের সিনার সঙ্গে সিনায় সজোরে চাপ দিয়ে কিছু সময় ধরে রাখেন। 

হজরত ইমাম হোসেন (রা.) তাঁর নানাজান হযরত মোহাম্মদ মোস্তফা (সা.) এর কাছ থেকে প্রাপ্ত জাহের বাতেন এলেম এভাবেই হজরত জয়নাল আবেদীনের কাছে গচ্ছিত রাখেন, যা আউলিয়া কেরামগণের সিনা হয়ে কিয়ামত পর্যন্ত জারি থাকবে। রাসুল (সা.) এর আহলে বয়াতকে ভালোবাসা এবং সত্য-ন্যায়ের প্রতি অবিচল থাকার শিক্ষাই পবিত্র আশুরার মধ্যে দিয়ে আমরা গ্রহণ করতে পারি।

মঙ্গলবার (৯ আগস্ট) রাজধানীর ফার্মগেটস্থ (৩৪ ইন্দিরা রোড) কুতুববাগ দরবার শরিফের সদর দপ্তরে পবিত্র আশুরা উপলক্ষে আয়োজিত এক বিশাল ধর্মীয় জলসায় সারাদেশ থেকে আগত হাজার হাজার জাকের মুরিদ-আশেকানদের উদ্দেশে তিনি এ সব কথা বলেন। 

খাজাবাবা হজরত সৈয়দ জাকির শাহ নকশবন্দি কুতুববাগী কেবলাজান আরো বলেন, কারবালায় আহলে বয়াতের আত্মত্যাগের মধ্য দিয়ে ইসলামের সত্য ও ন্যায়ের পথ চিহ্নিত হয়েছে। ইসলাম শান্তির ধর্ম কিন্তু দুরাচার ইয়াজিদ মুসলমান হয়েও ছিলেন অনৈতিকতা আর অশান্তির ধারক বাহক। তাই নির্মমভাবে আহলে বয়াতদের হত্যা করেছিলেন। পরে বাংলাদেশ ও সারাবিশ্বেও শান্তি কামনায় খাজাবাবা কুতুববাগী মোনাজাত পরিচালনা করেন।

ঢাকানিউজ২৪.কম / সুমন আহমেদ

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image