• ঢাকা
  • শনিবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৩ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

উসকানিমূলক বক্তব্যর জন্য অরন্ধতির নামে মামলার অনুমতি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:০৮ পিএম
অরুন্ধতি
লেখিকা সুজানে অরুন্ধতি রায়

নিউজ ডেস্ক: উসকানিমূলক বক্তব্য রাখার জন্য ভারতের বুকার জয়ী লেখিকা সুজানে অরুন্ধতি রায় ওরফে অরুন্ধতি রায়ের বিরুদ্ধে বিশেষ আইনে মামলা করার অনুমতি দিয়েছে দিল্লির উপরাজ্যপাল বিনয় কুমার সাক্সেনা।

সূত্র মতে অরন্ধতি রায়ের বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলা হচ্ছে। এই আইনে দেশবিরোধী ব্যক্তিদের বিচার করা হয়। লেখিকা বিরুদ্ধে এই মামলা হয়েছিল ২০১০ সালে। দিল্লির এক সমাজকর্মী যার নাম সুশীল পণ্ডিত তিনি এই মামলা করেন অরন্ধতির বিরুদ্ধে।

মামলা যে সময় করা হয় তার কয়েকদিন আগে দিল্লিতে একটি অনুষ্ঠানে উসকানিমূলক বক্তব্য রেখেছিলেন  অরুন্ধতি রায়, সেদিন তার পাশাপাশি কাশ্মীর সেন্ট্রাল ইউনিভার্সিটির প্রাক্তন অধ্যাপক ডঃ শেখ শওকত হুসেনও একই রকম বক্তব্য রাখেন। 

প্রসঙ্গত ভারতের এই লেখিকা কট্টর ইসলামিক ও কট্টর মাওবাদীদের মুখপত্র হিসেবে নিজেকে মিডিয়াতে তুলে ধরেন। কখনও তিনি মাওবাদীদের হত্যাকাণ্ডকে নিজেদের অধিকার প্রতিষ্ঠা ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের সহিংসতাকে স্বাধীনতা সংগ্রাম হিসেবে মন্তব্য করেছেন। 

লেখিকার এসব বক্তব্যকে বাংলাদেশ ও পাকিস্তানের মিডিয়া ব্যাপকভাবে প্রচার করে। প্রগতিশীলতার নামে তার কলাম বাংলাদেশের দৈনিকগুলো অনুবাদ করে ছাপে। 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image