• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নভেম্বরে আরেকটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০২ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৪০ পিএম
এ মাসে
আরেকটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা 

নিউজ ডেস্ক : বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পার। দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটি এ আশঙ্কা প্রকাশ করেছে।

মঙ্গলবার (১ নভেম্বর) আবহাওয়া অধিদফতরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান।

এ বিষয়ে আবহাওয়া অধিদফতরের দেয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নভেম্বর মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। তবে এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা আছে। যা থেকে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন সময় নিউজকে বলেন, আবহাওয়াগত কারণে নভেম্বর মাসে সারা দেশের তাপমাত্রা কিছুটা কমে গেলেও সমুদ্র ও উপকূলীয় এলাকায় তাপমাত্রা ততটা কমবে না। এই তারতম্য দীর্ঘমেয়াদি আবহাওয়াগত পরিস্থিতির ওপর প্রভাব ফেলতে পারে। যার ফলে নভেম্বর মাসেও বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

তবে লঘুচাপের বিষয়ে কিছুটা নিশ্চিত হওয়া গেলেও ঘূর্ণিঝড়ের বিষয়টি এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না বলেও মন্তব্য করেন আবহাওয়া অধিদফতরের এই কর্মকর্তা। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আবহাওয়া / পরিবেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image