• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভোজ্যতেলের চাহিদা পূরণে সরিষার আবাদ বৃদ্ধি করুন : কৃষিমন্ত্রী 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৪৭ পিএম
ভোজ্যতেলের চাহিদা পূরণে সরিষার আবাদ বৃদ্ধি করুন
বক্তব্য রাখছেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

মো. নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ: স্থানীয়ভাবে চল্লিশ ভাগ ভোজ্যতেলের চাহিদা পূরণে সরিষার আবাদ বৃদ্ধি করার জন্য কৃষি বিভাগ ও কৃষকদের প্রতি আহবান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি। এই লক্ষ্য বাস্তবায়নে সরকার তিন বছর মেয়াদী একটি পরিকল্পনা গ্রহণ করেছে। 

সোমবার দুপুরে স্থানীয় টাউন হলের অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে 'বিদ্যমান শস্য বিন্যাসে তৈল ফসলের অন্তর্ভুক্তি এবং ধান ফসলের অধিক ফলনশীল জাত সমূহের উৎপাদন বৃদ্ধি' শীর্ষক ময়মনসিংহ আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রী এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের সকল কৃতিত্ব শেখ হাসিনার। দেশে দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণ ইউক্রেন রাশিয়ার যুদ্ধ। শুধু বাংলাদেশেই নয় এর প্রভাব পড়েছে সারা বিশ্বব্যাপী। সরকার দ্রব্যমূল্যের নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ বাস্তবায়ন করছে। খুব শীঘ্রই ডিম ও মুরগির দামও কমে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত  করেন। 

কৃষিমন্ত্রী বলেন, শেখ হাসিনার অভূতপূর্ব উন্নয়ন দেখে  বিদেশেও তিনি অনেক প্রশংসা কুড়িয়েছেন। পেয়েছেন অনেক আন্তর্জাতিক পদক। শেখ হাসিনার উন্নয়নে দেশের জনগণ বিমোহিত হয়ে  আবারো জনগণ  শেখ হাসিনাকে রাষ্ট্র ক্ষমতায় বসাবেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, বিএনপি আন্দোলনের নামে বিশৃঙ্খলা সৃষ্টি করে রাজনৈতিক ফায়দা নিতে চাচ্ছে। আওয়ামী লীগ তা রাজনৈতিক ভাবে তা মোকাবিলা করবে। আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে।  

কৃষি মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলামের সভাপতিত্বে  কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আনোয়ারুল আবেদীন খান তুহিন এমপি, কাজিম উদ্দিন আহমেদ ধনু এমপি, ময়মনসিংহ  সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু।

স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ  ধান গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মোঃ শাজাহান, মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মুহাম্মদ ইব্রাহিম। 

এ ছাড়া আরো বক্তব্য রাখেন  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পরিচালক সরেজমিনে মোঃ হাবিবুর রহমান মোল্লা, মহানগর আওয়ামী লীগের সভাপতি  এহতেশামুল  আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল প্রমূখ।  এছাড়াও চার জেলার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক, উপজেলা কৃষি কর্মকর্তা, উপসহকারী কৃষি কর্মকর্তা ও কৃষকবৃন্দ বক্তব্য দেন। 

সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেন, জাতির জনক  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দিয়ে কৃষি বিজ্ঞানীদের উচ্চ মর্যাদায় আসীন করেছেন। ফলে  খাদ্য উৎপাদন বৃদ্ধি পেয়ে দেশ এখন  দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এখন শস্য বিন্যাসের মাধ্যমে আরো উন্নত জাত ব্যবহার করে সার্বিক কৃষি উৎপাদন বৃদ্ধি  করতে হবে। সেই সাথে দেশের এক ইঞ্চি জায়গাও যেন পতিত না থাকে সে ব্যাপারে কৃষি বিভাগ ও কৃষকদের আন্তরিকভাবে কাজ করার আহবান জানান মেয়র টিটু।

আনোয়ারুল আবেদিন খান তুহিন বলেন, কৃষি বিভাগের শুন্যপদ পূরণ, উপসহকারী কৃষি কর্মকর্তাদের শূন্যপদ পূরণ এবং তাদের মোটরসাইকেল ও আবাসন সুবিধা দেওয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image