• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ছাত্রনেতা থেকে রাষ্ট্রনেতা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪৬ পিএম
চুপ্পুতেই আস্থা শেখ হাসিনার
ছাত্রনেতা থেকে রাষ্ট্রনেতা সাহাবুদ্দিন চুপ্পু

মো. আবু জাফর সিদ্দিকী : 

দেশের প্রায় ১৭ কোটি মানুষকে তাক লাগিয়ে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন সাহাবুদ্দিন চুপ্পু। অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শেখ হাসিনার আস্থাভাজন হিসেবে পরিচিতিও পেলেন অবশেষে। রাষ্ট্রপতি আব্দুল হামিদের মেয়াদ শেষ হওয়ার আলোচনা শুরু হলে বিভিন্ন মিডিয়ায় বিভিন্ন ব্যক্তির নাম এসেছে দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে। রাজনীতিবিদ, অর্থনীতিবিদ, মন্ত্রী পরিষদের সদস্য থেকে শুরু করে অন্তত কয়েকজনের নাম পাওয়া গেলেও শেষ মুহূর্তে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে রাষ্ট্রপতি হিসেবে বিনাপ্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন উত্তরবঙ্গ অর্থাৎ পাবনা জেলার সাহাবুদ্দিন চুপ্পু। সোমবার নির্বাচন ভবনে মনোনয়নপত্র যাচাই শেষে এ ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। মো. সাহাবুদ্দিন চুপ্পু বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের স্থলাভিষিক্ত হবেন।

১৯৪৯ সালের ১০ ডিসেম্বর পাবনা শহরের সম্ভ্রান্ত পরিবারে জন্ম সাহাবুদ্দিন চুপ্পুর। ১৯৭১ সালের ৯ এপ্রিল তিনি ভারতে যান এবং প্রশিক্ষণ নিয়ে সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭১-৭৪ সালে তিনি পাবনা জেলা ছাত্রলীগের এবং ১৯৭৪-৭৫ সালে পাবনা জেলা যুবলীগের সভাপতি ছিলেন। বঙ্গবন্ধু সপরিবারে শহীদ হলে সামরিক আইনবলে তাঁকে গ্রেপ্তার করা হয়। ৩ বছর কারাভোগের পর মুক্ত হয়ে তিনি পাবনা জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক নির্বাচিত হন। ১৯৮০ সালে তিনি আইন পেশায় যোগ দেন। ১৯৮২ সালে বিশেষ বিসিএস পরীক্ষার মাধ্যমে বিসিএস (বিচার) ক্যাডারের জন্য নির্বাচিত হয়ে তিনি মুন্সেফ (সহকারী জজ) পদে যোগ দিয়ে একপর্যায়ে জেলা ও দায়রা জজ পদে দায়িত্ব পালন করেন।

বিচারিক কাজের পাশাপাশি তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক হিসেবে রাষ্ট্রীয় নিরাপত্তাসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে দুই বছর দায়িত্ব পালন করেন। ২০১১ সালের ১৪ মার্চ তিনি দুর্নীতি দমন কমিশনের কমিশনার হিসেবে নিযুক্ত হন এবং ২০১৬ সালে অবসরে যান। সর্বশেষ তিনি আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। পেশাগত জীবনে তিনি প্রথম দিকে সাংবাদিকতাও করেছেন। বর্তমানে তিনি পাবনা প্রেসক্লাবের আজীবন সদস্য। তাঁর বাবার নাম শরফুদ্দিন আনছারী ও মাতার নাম খায়রুন্নেসা। তিনি ব্যক্তিগত জীবনে এক পুত্রসন্তানের পিতা এবং তার স্ত্রী প্রফেসর ড. রেবেকা সুলতানা সরকারের সাবেক যুগ্মসচিব। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ ২৩ এপ্রিল শেষ হচ্ছে। তার মেয়াদ শেষ হওয়ার পর সেখানে অধিষ্ঠিত হবেন মো. সাহাবুদ্দিন চুপ্পু।

তৃণমূলের একজন ছাত্রনেতা থেকে রাষ্ট্রপ্রধান বাংলাদেশের ইতিহাসে এই প্রথম। সম্পূর্ণ কল্পনার বাহিরে ছিলেন তিনি। ‘কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি’ শিরোনামে প্রায় সকল মিডিয়ায় সংবাদ প্রকাশিত হলেও কোনো সংবাদে চুপ্পুর নাম আসেনি। দলীয় বৈঠকেও সিদ্ধান্ত না নিয়ে উপস্থিত দলের সকল নেতা দলীয় প্রধান ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর দায়িত্ব দেন। আ’লীগের সবাই বলেছেন শেখ হাসিনার আস্থাভাজন একজন হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি। অবশেষে ‘চুপ্পুতেই আস্থা শেখ হাসিনার’ জানা গেল। সবাইকে তাক লাগিয়ে রাষ্ট্রপতি মনোনয়নে খুশি আওয়ামী লীগের নেতা ও কর্মীরা। তবে মনোনয়ন দেওয়ার আগে সবার নজর ছিল স্পীকার, দলের সাধারণ সম্পাদক, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, রাজনীতিবিদ ও সদস্য সদস্যদের দিকে। এভাবে হয়তো কেউ ভাবেনি তৃণমূলের একজন ছাত্রনেতা হবেন রাষ্ট্রনেতা। সবাইকে চমক দিয়েছেন শেখ হাসিনা। গণমাধ্যমে অনেকের নাম এসেছে, একেকজন নেতা একেকজনের নাম বলেছে রাষ্ট্রপতি হিসেবে। কিন্তু দলীয় প্রধান, সরকার প্রধান হয়তো আগেই থেকেই ঠিক করে রেখেছেন কে হবেন রাষ্ট্রপ্রধান।

সাহাবুদ্দিন চুপ্পু দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়াতেই আলোচনার শেষ নয়। নতুন করে আলোচনার বিষয় তৃণমূলে প্রাণসঞ্চার। তৃণমূলের ছাত্রনেতা, যুবনেতা, দীর্ঘদিন পেশাগত চাকুরি করে অবসর সময়ে দেশের সর্বোচ্চ জায়গায় অধিষ্ঠিত হওয়ার বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছে দেশবাসী। দলের নেতাদের ভাবনাকে ভুল ধরিয়ে দিয়ে চমক দিয়েছেন তিনি। শেখ হাসিনার কাছে রয়েছে তৃণমূল, ত্যাগীদের মূল্যায়ন। সেটা দেশবাসী ও আওয়ামী লীগের সমর্থকরা আবার জানলো। শেখ হাসিনার আস্থাভাজন হিসেবে এই কয়েকদিনে কতজনের যে নাম শুনেছে দেশবাসী। সবকিছুর অবসান ঘটিয়ে দিয়েছে শেখ হাসিনা, চুপ্পুকে মনোনয়ন দেওয়ার মধ্য দিয়ে অবসান ঘটেছে রাষ্ট্রপতি হচ্ছেন কে ? দেশের ২২তম রাষ্ট্রপতি হলেন সাহাবুদ্দিন চুপ্পু। যিনি একাধারে সাবেক ছাত্রনেতা, যুবনেতা, আইনজীবি, বিচারক, সাংবাদিক, দুদকের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ। সকলের ভাবনা, সকলের ধারণা বদলে দিয়ে চুপ্পুতেই আস্থা রাখলেন শেখ হাসিনা।

লেখক : কলামিস্ট ও শিক্ষার্থী, বগুড়া আইন কলেজ

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image