• ঢাকা
  • রবিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিশ্বকাপ ২০২২: যেভাবে হবে গ্রুপ পর্বের ড্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০২ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০০ এএম
এখন পর্যন্ত ৩২ টি দলের ২৯ ট

নিউজ ডেস্ক:   দীর্ঘ চার বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে শিগগিরই শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বীতামূলক এই প্রতিযোগীতা দেখতে ফুটবলপ্রেমীদের আগ্রহের শেষ নেই। ইতোমধ্যে নিজেদের ওয়েবসাইটে এবারের আসরের ড্রয়ে কোন পটে কোন দল থাকবে তা জানিয়ে দিয়েছে ফিফা।

বিশ্বকাপ মাঠে গড়াতে আর ২৩৪ দিন বাকি। আগামী ২১ নভেম্বর থেকে শুরু হবে বিশ্বসেরার এই লড়াই। যা চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। কাতারের রাজধানী দোহায় বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে এবারের আসরের ড্র। এখন পর্যন্ত ৩২ টি দলের ২৯ টি দল নিশ্চিত হয়ে গেছে, আরও দুটি দল নিশ্চিত হয়ে যাবে জুন মাসে। লম্বা সময় অপেক্ষা না করে তিনটি জায়গা ফাঁকা রেখে বিশ্বকাপের গ্রুপিং চূড়ান্ত করে ফেলতে চায় ফিফা। তিনটি ফাঁকা জায়গার জন্যও পট চূড়ান্ত করা আছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপের বাকি থাকা প্লে-অফের ম্যাচগুলো স্থগিত রয়েছে। আগামী জুনে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ইউক্রেন। এ পর্বের জয়ী দল চূড়ান্ত পর্ব নিশ্চিত করতে মুখোমুখি হবে ওয়েলসের। এছাড়া ওশেনিয়া অঞ্চলে নিউজিল্যান্ড ও কোস্টারিকার মধ্যকার ম্যাচের জয়ী দল পাবে মূল মঞ্চের টিকিট। অস্ট্রেলিয়া ও আরব আমিরাতের মধ্যকার ম্যাচ শেষে জয়ী দল খেলবে পেরুর বিপক্ষে। এই ম্যাচে জয়ী দল পেয়ে যাবে কাতারের টিকিট।

যেভাবে হবে গ্রুপ পর্বের ড্র

ফিফা র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে চারটি পটে অংশগ্রহণকারী ৩২টি দলকে ভাগ করা হবে। স্বাগতিক কাতার থাকবে এক নম্বর পটের প্রথম স্থানটিতে। অর্থাৎ বিশ্বকাপে 'এ' গ্রুপের এক নম্বর দল হবে তারা। এই পটে তাদের সঙ্গী হবে র‍্যাঙ্কিং অনুসারে শীর্ষ সাত দল।

প্রতিটি পটের একটি করে দল জায়গা পাবে 'এ' থেকে 'এইচ' পর্যন্ত আটটি গ্রুপে। এক নম্বর পট খালি হওয়ার পর যথাক্রমে দুই, তিন ও চার নম্বর পট থেকে দলগুলোকে বেছে নেওয়া হবে।

ইউরোপ বাদে বাকি মহাদেশগুলোর একাধিক দল থাকতে পারবে না একই গ্রুপে। তবে প্রত্যেক গ্রুপে ইউরোপের অন্তত একটি অথবা সর্বোচ্চ দুইটি দলকে রাখতে হবে।

কোন পটে কোন দল

এক নম্বর পটে আছে- কাতার, আর্জেন্টিনা, বেলজিয়াম, ব্রাজিল, ইংল্যান্ড, ফ্রান্স, পর্তুগাল, স্পেন।

দুই নম্বর পটে আছে- যুক্তরাষ্ট্র, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, উরুগুয়ে এবং মেক্সিকো।

আর্জেন্টিনা, বেলজিয়াম, ব্রাজিল, ইংল্যান্ড, পর্তুগালের মতো দলগুলো জার্মানি, নেদারল্যান্ডসের সাথে একই গ্রুপে না পড়ার কারণে বড় বড় দলগুলো গ্রুপ পর্বেই মুখোমুখি হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে, এই ধরনের গ্রুপগুলোকে 'গ্রুপ অফ ডেথ' বলা হয়।

তিন নম্বর পটে আছে- সেনেগাল, জাপান, ইরান, সার্বিয়া, মরক্কো, দক্ষিণ কোরিয়া, পোল্যান্ড এবং তিউনিসিয়া।

চার নম্বর পটের সবগুলো দল এখনো ঠিক হয়নি।

এই পটে নিশ্চিত দলগুলো কানাডা, ক্যামেরুন, ইকুয়েডর, সৌদি আরব ও ঘানা। এছাড়া পেরু, অস্ট্রেলিয়া ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে একটি দল, কোস্টারিকা ও নিউজিল্যান্ডের মধ্যে একটি দল এবং ওয়েলস, স্কটল্যান্ড ও ইউক্রেনের মধ্যে একটি দল এখানে যোগ হবে। চলমান যুদ্ধের কারণে ইউক্রেন দল তৈরি করার সুযোগ পায়নি।

ঢাকানিউজ২৪.কম /

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image