• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মিখাইল গর্বাচেভের মৃত্যুতে বিশ্ব নেতৃবৃন্দের শোক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০১ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩৬ পিএম
মস্কোর যে হাসপাতালে গর্বাচেভ মারা গেছেন
মিখাইল গর্বাচেভ

নিউজ ডেস্ক  সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভ ৯১ বছর বয়সে মঙ্গলবার (৩০ আগস্ট) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। রুশ সংবাদ সংস্থার বরাতে বিবিসি এ তথ্য জানিয়েছে। বিশ্বের বিভিন্ন নেতা গর্বাচেভের মৃত্যুতে শোক জানাচ্ছেন ও তার কর্মকাণ্ডের প্রশংসা করছেন।  

স্বয়ং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মিখাইল গর্বাচেভের মৃত্যুতে গভীর সমবেদনা প্রকাশ করেছেন। তার শেষ নিঃশ্বাস ত্যাগের খবর পাওয়ার পরপরই তিনি এ সমবেদনা প্রকাশ করেন।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্র পেসকভ রাশিয়ার বার্তা সংস্থাকে বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন মিখাইল গর্বাচেভের মৃত্যুতে তার গভীর সমবেদনা প্রকাশ করেন। সকালে তিনি গর্বাচেভের পরিবার ও বন্ধুদের প্রতি শোক জানিয়ে টেলিগ্রাম বার্তা পাঠাবেন।’

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গর্বাচেভের প্রশংসা করেন । গর্বাচেভের গণতান্ত্রিক সংস্কারের কথা উল্লেখ করে এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘এটি ছিল একজন বিরল নেতার কাজ। অনেক দূরদর্শী চিন্তাশক্তি দিয়ে তিনি তা সম্ভব করে তোলেন। তিনি তার পুরো কর্মজীবনকে চরম ঝুঁকির মুখে ফেলে দিয়ে এটি অর্জন করেন। ‘ফলশ্রুতিতে একটি নিরাপদ বিশ্ব গড়ে উঠে এবং লাখো মানুষ ব্যাপকতর মুক্তি লাভ করে ।

বাইডেন বলেন, ‘মিখাইল গর্বাচেভ একজন অসাধারণ দূরদর্শী মানুষ ছিলেন।’

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গর্বাচেভের প্রশংসা করে তাকে ‘শান্তির মানুষ’ হিসেবে বর্ণনা করেছেন। ম্যাক্রোঁ টুইটারে মিখাইল গর্বাচেভের মৃত্যুতে শোক প্রকাশ করে বলেন, শান্তির মানুষ হিসেবে তিনি রাশিয়ানদের জন্য স্বাধীনতার পথ খুলে দেওয়াকে বেছে নিয়েছিলেন। ইউরোপে শান্তির প্রতি তার অঙ্গীকার আমাদের অভিন্ন ইতিহাসকে বদলে দিয়েছে।

এছাড়া জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, 'তিনি ইতিহাসের গতিপথ বদলে দিয়েছিলেন।'

তিনি বলেন, মিখাইল গর্বাচেভ ব্যতিক্রমী একজন রাষ্ট্রনায়ক ছিলেন। তার মৃত্যুতে বিশ্ব একজন নেতা হারালো যিনি শান্তির জন্য একজন অক্লান্ত সমর্থক ছিলেন।  

মস্কোর যে হাসপাতালে গর্বাচেভ মারা গেছেন, তার কর্তৃপক্ষ জানিয়েছে, তিনি দীর্ঘদিন ধরে গুরুতর শারীরিক সমস্যায় ভুগছিলেন। সাম্প্রতিক সময়ে তার শারীরিক অবস্থার আরও অবনতি হয়। তাকে প্রায়ই হাসপাতালে ভর্তি করতে হচ্ছিল।

গত জুন মাসে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল যে, কিডনির জটিলতায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কিন্তু ঠিক কি কারণে তার মৃত্যু হয়েছে, তা এখনো ঘোষণা করা হয়নি। 

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image