• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কবি সুফিয়া কামালকে উৎসর্গ করা বর্ষা উৎসব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ৩০ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৫১ এএম
সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে ছিল এ আয়োজন
বর্ষা উৎসব অনুষ্ঠান

নিউজ ডেস্ক:  বর্ষার যেমন রুদ্র রূপ রয়েছে, তেমনি এর নান্দনিক রূপও মানুষকে আলোড়িত করে। ছায়ানটের শিল্পীরা বর্ষার সেই রূপ গানে গানে নানা মাত্রায় তুলে ধরলেন শ্রোতা-দর্শকের সামনে। করলেন বর্ষাবন্দনা।

সংগঠনের প্রতিষ্ঠাতা কবি সুফিয়া কামালকে উৎসর্গ করে শুক্রবার ছুটির দিনের সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে ছিল এ আয়োজন। এতে কথা, গান, কবিতা আর নৃত্যের মধ্য দিয়ে তুলে ধরা হয় বর্ষার রূপ। অনুষ্ঠানে শিল্পীরা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর ও অতুলপ্রসাদ সেনের গান গেয়ে শোনান।

সমবেত কণ্ঠে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের 'বাজে মৃদঙ্গ বরষার ঐ' গানের সঙ্গে নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় ছায়ানটের বর্ষা উৎসব। এ ছাড়াও সম্মিলিত নৃত্য ও গানে ছায়ানটের শিল্পীরা পরিবেশন করেন 'রিমঝিম রিমঝিম বরষা এলো', 'নীল অঞ্জনঘন পুঞ্জছায়ায়'। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কাজী মদিনা।

নৃত্যশিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও সুদেষ্ণা স্বয়ম্প্রভা তাথৈর নৃত্য পরিবেশনার সঙ্গে শিল্পীরা গেয়ে শোনান 'এসো শ্যামলসুন্দর'। কৃষ্ণা রায়ের নৃত্যের সঙ্গে শিল্পীরা গান ধরেন 'ওই মালতীলতা দোলে' এবং 'আজি হৃদয় আমার'। এ গানের সঙ্গে মেঘমালা মেঘশ্রী রহমান ও সূর্যিমালা সুরশ্রী রহমান নৃত্য পরিবেশন করেন।

একক কণ্ঠেও শিল্পীরা বর্ষার গান গেয়ে শোনান। সুতপা সাহা শোনান রবীন্দ্রসংগীত 'আজ শ্রাবণের পূর্ণিমাতে', তাহমিদ ওয়াসিফ ঋভু শোনান 'এমন দিনে তারে বলা যায়'। অতুলপ্রসাদের গান 'বধূয়া নিদ নাহি আঁখিপাতে' গেয়ে শোনান শারমিন সাথী ইসলাম। অভয়া দত্ত পরিবেশন করেন রবীন্দ্রনাথের গান 'আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে', শুক্লা পাল সেতু শোনান অতুলপ্রসাদের 'কে গো গাহিলে পথে', জাতীয় কবির গান 'ঝর ঝর ঝরে শাওন ধারা' শোনান শিল্পী বিজন চন্দ্র মিস্ত্রী, কানিজ হুসনা আহম্মাদী পরিবেশন করেন 'মেঘের ডমরু ঘন বাজে', সুমন মজুমদার শোনান 'দোলে বন-তমালের ঝুলনাতে', লায়েকা বশীর পরিবেশন করেন 'রুম ঝুম ঝুম বাদল নূপুর বোলে', রেজাউল করিম শোনান 'রুম ঝুম বাদল আজি বরষে'।

ঢাকানিউজ২৪.কম /

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image