• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বুয়েট পাচ্ছে ১০০ কোটি টাকার ন্যানো ল্যাব  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:১১ এএম
১০০ কোটি টাকার 
বুয়েট পাচ্ছে ন্যানো ল্যাব

নিউজ ডেস্ক : গবেষণার পরিসর বাড়াতে ন্যানো টেকনোলজি ১০০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ন্যানো ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, প্রকল্প বাস্তবায়নে এরই মধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। শিগগিরই শুরু হবে কাজ।

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার (১৩ জুন) বুয়েটে রোবটিক্স ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

তিনি জানান, রেস্টুরেন্টের ওয়েটার থেকে শুরু করে শিল্পোৎপাদন সবক্ষেত্রেই বাড়ছে রোবটের ব্যবহার। পিছিয়ে থাকতে চায় না বাংলাদেশও। রোবটিক্সের পাশাপাশি ন্যানো টেকনোলজিতে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার। তারই অংশ হিসেবে বুয়েটে ন্যানো ল্যাব স্থাপন করা হবে।

প্রযুক্তিখাতে শক্ত অবস্থান তৈরি করতে সরকারের দেয়া শুল্কছাড়সহ নানা সুযোগ সুবিধার কথা উল্লেখ প্রতিমন্ত্রী বলেন, সরকারি নীতি সহায়তায় বর্তমানে দেশে মোবাইল ফোন তৈরি করছে ১৭টি প্রতিষ্ঠান। ল্যাপটপ সংযোজিত হচ্ছে দেশের দুটি কারখানায়।
 
এর আগে সকালে বুয়েটের রোবটিক্স ল্যাব উদ্বোধন করতে গেলে ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে ফুল হাতে শিক্ষক-শিক্ষার্থীর বদলে এগিয়ে আসে রোবট। শুধু শুভেচ্ছাই নয়, প্রতিমন্ত্রীর সঙ্গে কুশলাদি বিনিময় করে রোবটটি। 

বর্তমানে অভ্যন্তরীণ চাহিদার প্রায় ৯৫ শতাংশ ফ্রিজ দেশেই তৈরি হচ্ছে বলেও জানান ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image