• ঢাকা
  • শুক্রবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ফুটবল কিংবদন্তি পেলের যত রেকর্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:৫৫ পিএম
প্রথমবার বিশ্বকাপ জেতেন মাত্র ১৭ বছর ২৪৯ দিনে
ফুটবল কিংবদন্তি পেলে

নিউজ ডেস্ক:  ফুটবলের কিংবদন্তি পেলে: ব্রাজিল তথা বিশ্ব ফুটবলের মহাতারকা পেলে মারা গেছেন। বৃহস্পতিবার ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ৮২ বছর বয়সে তিনি মারা যান।

মাত্র ১৫ বছর বয়সে যোগ দিয়েছিলেন ব্রাজিলের ক্লাব স্যান্টোসে। এই ক্লাবে কাটানো পরবর্তী ১৮ বছরে জিতেছে অসংখ্য ট্রফি। ১৭ বছরে ব্রাজিলে জাতীয় জার্সি গায়ে বিশ্বকাপ খেলে গড়েছেন অসংখ্য কীর্তি।

কনিষ্ঠতম খেলোয়াড়ের খেতাব: প্রথমবার বিশ্বকাপ জেতেন মাত্র ১৭ বছর ২৪৯ দিনে। ১৯৫৮ সালের বিশ্বকাপে সুইডেনকে ৫-২ গোলে হারায় ব্রাজিল। এতে দুটি গোলই করেছিলেন পেলে।

তিনবার বিশ্বকাপ জয়ের রেকর্ড:  পেলে ছাড়া বিশ্ব ফুটবলে আর কারও তিনবার বিশ্বকাপ জেতার রেকর্ড নেই। এই কিংবদন্তি ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭২ সালে বিশ্বকাপ জিতে ফুটবল ইতিহাসে নিজের নাম স্থায়ী করে যান।

কনিষ্ঠ ফুটবলার হিসেবে গোলের রেকর্ড:  ১৯৫৮ সালের বিশ্বকাপে ওয়েলসের বিরুদ্ধে গোল করেছিলেন পেলে। ওই গোলের সুবাদেই জিতেছিল ব্রাজিল। তখন তার বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন। এর মধ্য দিয়ে বিশ্বকাপ ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ফুটবল ইতিহাসে নাম লেখান তিনি।

বিশ্বকাপে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক:  ১৯৫৮ সালের বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ফুটবলের কালো মানিক পেলে। এর মধ্য দিয়ে বিশ্বকাপে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেব হ্যাটট্রিক করেন তিনি। তখন তার বয়স ছিল ১৭ বছর ২৪৪ দিন।

গোলের সংখ্যায় রেকর্ড:  ক্লাব ও দেশের হয়ে পেলে এক হাজার ৩৬৩টি ম্যাচ খেলে মোট গোল করেছিলেন এক হাজার ২৮১টি, যা বিশ্ব রেকর্ড। এর মধ্যে ব্রাজিলের জার্সিতে করেছেন ৯২ ম্যাচে ৭৭টি। ফ্রেন্ডলিতে ৩৪টি, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ৬টি, বিশ্বকাপে ১২টি, কোপা আমেরিকায় ৮টি এবং অন্যান্য টুর্নামেন্টে ১৭টি গোল করেছিলেন ব্রাজিলিয়ান এই কিংবদন্তি।

ঢাকানিউজ২৪.কম /

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image