• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি ইয়াগনু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:৫৬ পিএম
১৭তম নারী হিসেবে তিনি এ পুরস্কার জিতেছেন
ফরাসি লেখক অ্যানি ইয়াগনু

নিউজ ডেস্ক:    ২০২২ সালের সাহিত্যে নোবেল জিতলেন ফরাসি লেখক ও অধ্যাপক অ্যানি ইয়াগনু। তার বেশিরভাগ সাহিত্যকর্ম আত্মজীবনীমূলক ও সমাজবিজ্ঞানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত।  বৃহস্পতিবার সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণার সময় বলা হয়, তিনি সাহস ও বস্তুনিষ্ঠ বিচক্ষণতার সঙ্গে ব্যক্তিগত প্রতিবন্ধকতা, বিচ্ছিন্নতা ও স্মৃতির শিকড় উন্মোচন করেছেন। 

বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় সুইডেনের স্টকহোমে এক সংবাদ সম্মেলনে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমি। অ্যানি ইয়াগনুর জন্ম হয়েছে ১৯৪০ সালের ১ সেপ্টেম্বর। ১৭তম নারী হিসেবে তিনি এ পুরস্কার জিতেছেন।

২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছিলেন ঔপন্যাসিক আবদুল রাজাক গুরনাহ। তাঞ্জানিয়ার নাগরিক আবদুল রাজাক গুরনাহ যুক্তরাজ্যে বসবাস করেন। তিনি মূলত ইংরেজিতে লেখেন। তার বিখ্যাত কয়েকটি উপন্যাসের মধ্যে রয়েছে প্যারাডাইস (১৯৯৪), বাই দ্য সি (২০০১) এবং ডেজারশন (২০০৫)।

কে হতে পারেন কাঙ্খিত বিজয়ী! ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদি, নাইজেরিয়ান সাহিত্যিক চিমামান্দা এনগোজি আদিচি, জাপানের জনপ্রিয় লেখক হারুকি মুরাকামি, সেনেগালের ঔপন্যাসিক বাউবাকার বরিস ডিওপ, আর্জেটিনার সিজার আইরা, আলবেনিয়ার ইসমাইল কাদারে, সিরিয়ার কবি আলি আহমেদ এদোনিস নাকি কেনিয়ার লেখক নগুগি ওয়া থিয়াংগো তা নিয়ে সমস্ত জল্পনা কল্পনার অবসান হল আপাতত।  

প্রতি বছর সাহিত্যে নোবেল বিজয়ী কে হবেন তা নিয়ে আগে থেকেই শুরু হয় হাজারো আলোচনা। যদিও দেখা যায় প্রায় প্রতি বছরই প্রায় সবার অনুমান ছাড়িয়ে অপ্রত্যাশিত নাম ঘোষণা করে বসে নোবেল কমিটি।  

ঢাকানিউজ২৪.কম /

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image