• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

 দর্শকদের জন্য এবারের ঈদের যা থাকছে ইত্যাদিতে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৪৩ পিএম
ইত্যাদি
হানিফ সংকেতের ‌'ইত্যাদি'

নিউজ ডেস্ক:  ৩০ বছর ধরে টেলিভিশনের পর্দায় অনুষ্ঠানটি দেখছেন দর্শকেরা। প্রতি বছরের ন্যায় এবারের ঈদেও  দর্শকদের  বাড়তি আনন্দ  দিতে প্রচার হবে হানিফ সংকেতের ‌'ইত্যাদি'। 

ঈদের এই ইত্যাদি ধারণ করা হয়েছে মিরপুর শহীদ সোহরোয়ারদী ইনডোর স্টেডিয়ামে। ইনডোর স্টেডিয়ামের প্রায় তিন ভাগের এক ভাগ স্থান জুড়ে নির্মিত নান্দনিক সেটে ধারণ করা হয়।

চিরায়ত গান‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশীর ঈদ’ এই গানটি দিয়েই শুরু হবে ইত্যাদি। এবার এই গানটি পরিবেশন করবেন দেশের বিভিন্ন স্থান থেকে আগত অর্ধশতাধিক হুইল চেয়ার ব্যবহারকারী শারীরিক প্রতিবন্ধী অদম্য মানুষ। তাদের সঙ্গে ইত্যাদির দেয়া একই রকম পোশাক ও রংবেরংয়ের উপকরণ নিয়ে অর্ধ শতাধিক শিক্ষার্থী ও স্টেডিয়ামের কয়েক হাজার দর্শক এই গানের চিত্রায়নে অংশ নিয়েছেন। 

সাবিনা ইয়াসমিনের কণ্ঠে একটি দেশাত্মবোধক গানও রাখা হয়েছে। ইত্যাদির আমন্ত্রণে এই গানের চিত্রায়নে সাবিনা ইয়াসমিনের সঙ্গে অংশ নিয়েছেন আমাদের ক্রীড়া জগতের গৌরব বাংলাদেশ নারী ফুটবল দল এবং বাংলাদেশ নারী ক্রিকেট দল। গানটির কথা লিখেছেন খ্যাতিমান গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীত পরিচালনা করেছেন তরুণ সুরকার আকাশ মাহমুদ।

এবারের ইত্যাদিতে নৃত্যেও বৈচিত্র্য এনেছেন হানিফ সংকেত। এবারের নাচটিতে ব্যাপক আয়োজনে তুলে ধরা হয়েছে তিনটি ধারাকে। তাই এটিকে বলা যায় একটি ত্রিমাত্রিক নৃত্য। নাচটি পরিবেশন করেন দেশের খ্যাতিমান নৃত্যজুটি শিবলী মোহাম্মদ ও শামীম আরা নিপা। তাদের সঙ্গে ছিলেন দেড় শতাধিক নৃত্য ও অভিনয় শিল্পী।

এবার ছন্দে ছন্দে একটি ব্যতিক্রমী আড্ডার আলোচনায় অংশগ্রহণ করেছেন অভিনয় তারকা শহীদুজ্জামান সেলিম, আজিজুল হাকিম, মীর সাব্বির ও শাহরিয়ার নাজিম জয়। পর্বটিতে শিল্পীদের কণ্ঠে ছিলো এই সময়ের একটি বিষয়কে নিয়ে আতংকের কথা।

ঈদ ইত্যাদির নানান চমকের একটি হচ্ছে এ সময়ের জনপ্রিয় তিনজন অভিনেত্রীর সঙ্গে লটারির মাধ্যমে নির্বাচিত তিনজন দর্শকের অভিনয়। সামাজিক দায়বদ্ধতা থেকে ইত্যাদিতে প্রায়শই নানান সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সচেতনতামূলক বক্তব্য তুলে ধরা হয়। তারই ধারাবাহিকতায় সাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ সময়ের জনপ্রিয় তিনজন তারকা আজমেরী হক বাঁধন, সাবিলা নূর ও নাজিফা তুষিকে দিয়ে তিনটি ভিন্ন ভিন্ন বিষয়ে অভিনয় করানো হয়।

ঈদ মিউজিক্যাল ড্রামায় দেখা যাবে তিনটি ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে তিনটি ভিন্ন ভিন্ন মিউজিক্যাল ড্রামা। আর এতে অভিনয় করেছেন দেশের জনপ্রিয় অভিনয় তারকা-রিচি সোলায়মান, প্রাণ রায়, আব্দুন নূর সজল, সারিকা সাবরিন, রাশেদ মামুন অপু, রিমু রোজা খন্দকার, কাইফ এবং জনপ্রিয় কণ্ঠশিল্পী রবি চৌধুরী। 

ছোটবেলায় ‘আদর্শলিপি’ কিংবা ‘বাল্যশিক্ষা’য় পড়া কিছু নীতিবাক্য নিয়ে তৈরি করা হয়েছে এবারের দলীয় সঙ্গীত। এই পর্বে অংশগ্রহণ করেছেন অভিনেতা মাহফুজ আহমেদ এবং জনপ্রিয় চিত্র নায়িকা বুবলী। তাদের সঙ্গে অংশগ্রহণ করেছেন ‘ইত্যাদি’র নিয়মিত নৃত্যশিল্পী দল।

এছাড়াও বিদেশিদের নিয়ে মজার পর্ব তো থাকছেই।

প্রতিবারই ইত্যাদির দর্শক নির্বাচন প্রক্রিয়া থাকে ভিন্ন রকম। এবারও তার ব্যাতিক্রম হয়নি। ব্যতিক্রমী উপকরণের মাধ্যমে নির্বাচিত ৪ জন দর্শকের মুখোমুখি হয়েছেন দর্শকপ্রিয় অভিনেতা জাহিদ হাসান। রয়েছে নাতি আর নানীর পর্বসহ ইত্যাদির নিয়মিত পর্ব। 

ইত্যাদির শিল্প নিদের্শনা করেছেন যথারীতি মুকিমূল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন রানা সরকার ও মামুন মোহাম্মদ।

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।  বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে ঈদের পরদিন রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে প্রচার হবে ইত্যাদি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image