• ঢাকা
  • শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জাপানের ওপর দিয়ে আবারও ক্ষেপণাস্ত্র ছুড়ল উ: কোরিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৩ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:১৬ পিএম
জাপানের ওপর দিয়ে
উ: কোরিয়া আবারও ক্ষেপণাস্ত্র ছুড়ল

আন্তর্জাতিক ডেস্ক : জাপানের ওপর দিয়ে ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (২ অক্টোবর) স্থানীয় সময় সকাল ৭টা ৪৮ মিনিটে ক্ষেপণাস্ত্রটি জাপানের আকাশসীমা পার হয় বলে এক টুইট বার্তায় দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে।

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় জাপানের উত্তর ও মধ্য অঞ্চলে সতর্কতা জারি করা হয়। গত এক মাসের ব্যবধানে জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার দ্বিতীয় ঘটনা এটি।

এদিকে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছুড়বে বুঝতে পেরে রাষ্ট্রীয় টেলিভিশনে সতর্কতা জারি করে জাপান সরকার। জারি করা সতর্কতায় মধ্য জাপানের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

ক্ষেপণাস্ত্রটি ছোড়ার প্রায় ২৫ মিনিট পরে জাপানের কোস্ট গার্ড জানায় সেটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

২০১৭ সালের পর দ্বিতীয়বারের মতো জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। দেশটির ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু এ নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে চলছে দেশটি।

এর আগে গতকাল বুধবার বিভিন্ন ধরনের অন্তত ২৩টি ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। এর মধ্যে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ার জলসীমার কাছাকাছি এসে পড়ে।

কোনো ধরনের পূর্বসতর্কতা-আলোচনা ছাড়াই অন্য কোনো দেশ অভিমুখে বা দেশের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়াটা আন্তর্জাতিক রীতিনীতির সম্পূর্ণ লঙ্ঘন।

বেশির ভাগ দেশ এ ধরনের কর্মকাণ্ড পুরোপুরি এড়িয়ে যায়। কারণ, এ ধরনের কর্মকাণ্ড নিয়ে সহজেই ভুল–বোঝাবুঝি হতে পারে। একে অত্যন্ত উসকানিমূলক কাজ হিসেবে দেখা হয়ে থাকে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image