• ঢাকা
  • শুক্রবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতের সঙ্গে চুক্তিতে দেশের মানুষের আস্থা প্রয়োজন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:১৭ এএম
ভারতের সঙ্গে চুক্তিতে
দেশের মানুষের আস্থা প্রয়োজন

নিউজ ডেস্ক : বিশিষ্টজনরা বলেছেন, ভারতের সঙ্গে পানি বণ্টন চুক্তিতে দেশের মানুষের আস্থা অর্জন করতে হবে। একই সঙ্গে চীন-ভারত স্বার্থের দ্বন্দ্বে বাংলাদেশকে না জড়ানোরও পরামর্শ দিয়েছেন তারা।

রাজধানীর বনানীর ঢাকা গ্যালারিতে এডিটরস গিল্ড আয়োজিত ‘বাংলাদেশ-ভারত-চীন সম্পর্ক’ শীর্ষক গোলটেবিল আলোচনায় শনিবার (৬ জুলাই) এসব কথা বলেন বক্তারা।

একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবুর সভাপতিত্ব ও সঞ্চালনায় আলোচনায় উপস্থিত ছিলেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক পররাষ্ট্র সচিব শহিদুল হক, আইনজীবী ও গবেষক ড. ফারজানা মাহমুদ, সিনিয়র সাংবাদিক নাজমুল আশরাফ, নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন, সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ, অর্থনীবিদি ড. আহসান এইচ মনসুর।

বক্তারা বলেন, বাংলাদেশ সব সময়ই সমান্তরাল পররাষ্ট্রনীতি অনুসরণ করে। এরই ধারাবাহিকতায় স্বাধীনতার সময় বিরোধী অবস্থানে থাকা দেশগুলোর সঙ্গেও সমান গুরুত্ব দিয়ে অংশীদারিত্ব করছে বাংলাদেশ। তবে জলবায়ু পরিবর্তন, বাণিজ্যসহ বিভিন্ন বিষয়ে দেশভেদে আলোচনায় পরিবর্তন আনতে হবে।

ভারতের সঙ্গে রেল ট্রানজিটের মাধ্যমে বাংলাদেশ-নেপাল-ভূটানে ট্রানজিট করার সুবিধা পাবে দেশ। তবে পুরো বিষয়টি রাজনৈতিক স্বদিচ্ছার উপর নির্ভরশীল বলেও উল্লেখ করেন বক্তারা।

এডিটরস গিল্ডের সভাপতি ও একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু বলেন, বরাবরের মতোই সবার সঙ্গে ভারসাম্য বজায় রাখতে হবে বাংলাদেশকে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image