• ঢাকা
  • শুক্রবার, ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইরানের ঘনিষ্ঠ হতে চায় আমিরাত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:১৮ এএম
ইরানের ঘনিষ্ঠ হতে চায় আমিরাত
আমিরাত ঘনিষ্ঠ হতে চায় ইরানের

আন্তর্জাতিক ডেস্ক :  সংযুক্ত আরব আমিরাত দীর্ঘ বিরোধ ও শত্রুতার পর এবার ইরানের ঘনিষ্ঠ হতে চাইছে। ছয় বছর পর সম্পর্কের নতুন বার্তা নিয়ে ও সম্পর্ক জোরদারের প্রচেষ্টার অংশ হিসেবে ইরানে রাষ্ট্রদূত পাঠাতে যাচ্ছে দেশটি। 

সৌদি আরবে শিয়া স্কলার নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর ইরানে বিক্ষোভকারীরা তেহরানের সৌদি কূটনৈতিক মিশনে হামলা চালায়। সেই হামলার কারণে ২০১৬ সালে আরব আমিরাত তেহরান থেকে কূটনৈতিক মিশন সরিয়ে ফেলে এবং দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। সম্প্রতি দুই দেশের সঙ্গে আলোচনা আবারও শুরু হয়েছে।

 আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে রোববার এক ঘোষণায় বলা হয়েছে, ছয় বছর পর রাষ্ট্রদূত মোহাম্মদ আল জাবি আগামী দিনে তেহরান ফিরে আসবেন।

দুই দেশ ও এই অঞ্চলের বৃহত্তর স্বার্থ অর্জনেই এমন পদক্ষেপ বলে জানিয়েছে আমিরাত।

সৌদি আরবে শিয়া স্কলার নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর ইরানে বিক্ষোভকারীরা তেহরানের সৌদি কূটনৈতিক মিশনে হামলা চালায়। সেই হামলার কারণে ২০১৬ সালে আরব আমিরাত তেহরান থেকে কূটনৈতিক মিশন সরিয়ে ফেলে এবং দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

সম্প্রতি দুই দেশের সঙ্গে আলোচনা আবারও শুরু হয়েছে। গত সপ্তাহে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের সঙ্গে টেলিফোনে আলাপ হয়েছিল।

আমিরাতের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছিল, তেহরানে রাষ্ট্রদূত ফেরানোর বিষয়ে এবং দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে দুই দেশের মন্ত্রী আলাপ করেছিলেন।

আরব বিশ্বের সঙ্গে ইরানের চলমান উত্তেজনার পারদ গলতে শুরু করেছে। ২০১৬ সালের পর এ মাসের শুরুতে কুয়েতও তেহরানে রাষ্ট্রদূত পাঠিয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image