• ঢাকা
  • শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জামায়াত নিয়ে ফখরুলের কৌশলী উত্তর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০২ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৭ পিএম
জামায়াত নিয়ে কৌশলী উত্তর ফখরুলের
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ডেস্ক রিপোর্টার: বিএনপি এবার হরতাল, অবরোধ ব্যর্থতার অভিজ্ঞতা থেকে আন্দোলনের নয়া কৌশল। চূড়ান্ত হয়নি ঐক্যের বিষয়টি। জামায়াত ইস্যুতে এখনো কৌশলী।

এখনো আলোচনার টেবিলে সরকারবিরোধী সমমনা দলগুলো নিয়ে বিএনপির ঐক্যবদ্ধ আন্দোলন প্রক্রিয়া। হরতাল-অবরোধের মতো কর্মসূচি নিয়ে অতীত অভিজ্ঞতা খারাপ হওয়ায় এবার আন্দোলনের রূপরেখা নিয়ে কোনো মন্তব্য করেনি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জামায়াত ইস্যুতেও কৌশলী জবাব তার। সময় সংবাদের সঙ্গে কথা হয় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের।

সরকারবিরোধী আন্দোলনের তোড়জোড় চলছে বিএনপিতে। বেশকিছু ডান ও বাম ঘরানার রাজনৈতিক দলের সঙ্গে কয়েক মাস আগে বৈঠকও করেছেন দলটির শীর্ষ নেতারা। নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবির আন্দোলনে সব দলকে নিয়ে মাঠে নামার কথাও বলছে দলটি।

এসব নিয়েও সময় সংবাদের সঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, রাজনৈতিক দলগুলোর সঙ্গে ঐক্য গঠন প্রক্রিয়া এখনো চূড়ান্ত হয়নি।

তিনি বলেন, সবাই এখন যুগপৎ আন্দোলন হিসেবে শুরুটা করতে চায়। আলাপ-আলোচনা করা হচ্ছে, সেই আলাপ আলোচনা এমনি এমনি তো করছি না। এখানে ২০ দল মুখ্য নয় ঐক্যফ্রন্ট মুখ্য নয়। জোটের কথা চিন্তা করছে অনেকেই, এটাও মুখ্য নয়। মুখ্য একটাই- উদ্দেশ্য হচ্ছে আন্দোলন। সেটা এ সরকারের পতনের আন্দোলন, গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলন।

এবারও কি হরতাল-অবরোধের মতো কর্মসূচি নিয়ে মাঠে নামছে দলটি? এমন প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, আন্দোলনের গতিপ্রকৃতি ঠিক করবে কর্মসূচি কী হবে। তবে হরতাল-অবরোধ কর্মসূচির অতীত অভিজ্ঞতা ভালো নয় দলটির।

তিনি আরও বলেন, এটি যে সব সময় সফল হয় তাও নয়, অতীত অভিজ্ঞতায় দেখেছি আমরা। তবে আন্দোলনের গতিপ্রকৃতি বলে দেবে কী ধরনের প্রকাশ আসবে। কী ধরনের আন্দোলন হবে, সেটা আন্দোলনই বলে দেবে। আমরা মনে করি, জনগণ যদি রাস্তায় নেমে আসে স্বতঃস্ফূর্তভাবে তাহলেই একটা গণঅভ্যুত্থানের মতো অবস্থা সৃষ্টি হবে।     

বিএনপির আন্দোলনের জোটে জামায়াত থাকবে কি না, এমন প্রশ্নের কৌশলে জবাব দিয়েছেন মির্জা ফখরুল।
জামাতের সঙ্গে আমাদের কিন্তু কোনো আদর্শিক সম্পর্ক নেই। আমাদের ২০ দলের তারা অংশীদার ছিল এখনো আছে। জামায়াত এখন তাদের সিদ্ধান্ত তারা নেবে। আমাদের সিদ্ধান্ত আমরা নেব। আমরা কীভাবে সামনের দিকে এগোতে চাই। তবে আমরা মনে করি, যেভাবে চিন্তা করছি সবাই নিজেদের জায়গা থেকে আন্দোলন করবে।

আন্দোলনের প্রস্তুতির অংশ হিসেবে দলকে সুসংগঠিত করা হচ্ছে বলেও জানান বিএনপির মহাসচিব।

ঢাকানিউজ২৪.কম / কেএন

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image