• ঢাকা
  • মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দুই দিনের সফরে ভারতে জার্মান পররাষ্ট্রমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৫৮ এএম
একাধিক প্রশাসনিক সমস্যার প্রসঙ্গও উঠেছে
জয়শংকর ও আনালেনা বেয়ারবক

নিউজ ডেস্ক:  দুই দিনের সফরে দিল্লি এসেছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। ৫ ডিসেম্বর সকালে দিল্লি বিমানবন্দরে নামার পরেই ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে দীর্ঘ বৈঠক হয় তার। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন দুই মন্ত্রী। প্রথমে জয়শংকর ও পরে বেয়ারবক বৈঠকের বিষয়বস্তু ও তাৎপর্য ব্যাখ্যা করেন।

বেয়ারবক জানিয়েছেন, ঐতিহাসিকভাবে ভারত জার্মানির সহজাত সঙ্গী। দীর্ঘদিন ধরে দুই দেশের মধ্যে বাণিজ্যসহ একাধিক সম্পর্ক আছে। সেই সম্পর্ক আরও বড় মাত্রা পাবে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের ফলে ইউরোপ তো বটেই, ভারতও সমস্যায় পড়ছে। প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে। কীভাবে এর মোকাবিলা করা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। দুই দেশই এই বিষয়ে একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

বস্তুত, মঙ্গলবার (৬ ডিসেম্বর) দিল্লির প্রান্তে হরিয়ানার একটি গ্রামে বিকল্প বিদ্যুতের একটি প্রকল্প দেখতে যান জার্মান পররাষ্ট্রমন্ত্রী। এ দিনের আলোচনায় ভিসা সমস্যাসহ একাধিক প্রশাসনিক সমস্যার প্রসঙ্গও উঠেছে।

দুই মন্ত্রীই জানিয়েছেন, কীভাবে এই সমস্যার সমাধান করা যায়, তা নিয়ে কথা হয়েছে। এছাড়াও বেয়ারবকের সফর নিয়ে জার্মানি যে ইউক্রেন যুদ্ধের আবহে ভারতের সঙ্গে রাশিয়া ও চীনের সম্পর্ক নিয়েও বৈঠকে আলোচনা হবে।

জয়শংকর জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধ ও এশিয়া প্যাসিফিকের সংকট নিয়ে আলোচনা হয়েছে। ভারত নিজের কূটনৈতিক অবস্থান জানিয়েছে।

উত্তরে জয়শংকর তথ্য দিয়ে জানিয়েছেন, এই পরিস্থিতিতে ভারত রাশিয়ার কাছ থেকে যে পরিমাণ তেল কিনেছে, ইউরোপ তার চেয়ে কয়েক গুণ বেশি কিনেছে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও। এছাড়াও ইউরোপ রাশিয়ার কাছ থেকে গ্যাস নিয়েছে। ইউরোপ রাশিয়ার কাছ থেকে গ্যাস নিয়েছে। ইউরোপ রাশিয়ার কাছ থেকে গ্যাস নিয়েছে।

জয়শংকর জানিয়েছেন, ভারত বিশ্বের কথা অবশ্যই ভাববে, কিন্তু তাদের নিজের দেশের প্রয়োজন সবচেয়ে গুরুত্বপূর্ণ। সে বিষয়ে ভারত কোনোরকম আপস করবে না।

এ দিন জয়শংকরের সঙ্গে বৈঠকের পর দিল্লির মান্ডি হাউস স্টেশনে যান জার্মান পররাষ্ট্রমন্ত্রী। সেখান থেকে মেট্রোয় তিনি চাঁদনিচক যান। সেখানে চাঁদনিচকের দোকান ঘুরে দেখেন। মেট্রো ভ্রমণে তার সঙ্গে ছিলেন জার্মান সরকারি কর্মকর্তা ও সাংবাদিকেরা।

জয়শংকরের সঙ্গে বৈঠকের পর দিল্লির মান্ডি হাউস স্টেশনে যান জার্মান পররাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার বেয়ারবক যাবেন ভারতের নির্বাচন কমিশনে। সেখান থেকে হরিয়ানার খড়িতে অপ্রচলিত বিদ্যুতের প্রকল্প দেখে বার্লিনে ফিরে যাওয়ার কথা তার। ভারত এবছর 'জি-২০' এর সভাপতিত্ব পেয়েছে। ফলে ফের তিনি ভারতে আসবেন বলে জানিয়েছেন বেয়ারবক।

জার্মান সরকার সূত্রে জানা গেছে, আগামী বছর অন্তত দুইবার জার্মান চ্যান্সেলর শলৎস ভারতে আসতে পারেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image