• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

করোনা টিকার বুস্টার ডোজ দেয়া শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০২:৫২ পিএম
করোনা টিকার বুস্টার ডোজ
টিকার বুস্টার ডোজ

ডেস্ক রিপোর্টার: করোনা টিকার বুস্টার ডোজের কার্যক্রম উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। প্রাথমিকভাবে ফাইজারের টিকা দিয়ে বুস্টার ডোজ দেয়া শুরু হয়েছে।

রবিবার (১৯শে ডিসেম্বর) দুপুরে রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান্স অ্যান্ড সার্জনস (বিসিপিএস) অডিটোরিয়াম হলে ‘বুস্টার ডোজ প্রদান কার্যক্রম’ উদ্বোধন করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল কালাম আবদুল মোমেন, আইনমন্ত্রী আনিসুল হক, প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সুরক্ষা অ্যাপ আপডেট না হওয়ায় চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত কার্ডের মাধ্যমে বুস্টার ডোজ দেয়া হবে। ষাটোর্ধ এবং সম্মুখসারির যোদ্ধাদের বুস্টার ডোজ দেয়া হবে। ৪ কোটি ৬৩ লাখ টিকা হাতে আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ডিসেম্বরের মধ্যে আরো ৬ কোটি ৫৫ লাখ টিকা পাওয়া যাবে। বুস্টার ডোজ হিসেবে ফাইজার দেয়া হবে।

স্বাস্থ্যকর্মী রুনু ভেরোনিকা কস্তাকে দিয়ে এই কার্যক্রম শুরু হয়। যিনি বাংলাদেশে প্রথম করোনার টিকা নিয়েছিলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, যারা ষাটোর্ধ্ব ও সম্মুখসারির কর্মী তাদের এই বুস্টার ডোজ দেয়া হবে। পরীক্ষামূলক টিকার পর্যবেক্ষণ শেষে, পরে, সারা দেশে এক যোগে প্রয়োগ করা হবে বলেও জানানো হয়। করোনাভাইরাসের ওমিক্রন ধরন মোকাবেলায় টিকার এই বুস্টার ডোজ দেয়া হবে।

করোনাভাইরাসের প্রথম ও দ্বিতীয় ডোজ নেয়া যারা সম্পন্ন করেছেন তাদেরকেই একটি নির্দিষ্ট সময় পর তৃতীয় ডোজ নিতে হবে এবং এটিকেই বুস্টার ডোজ বলা হচ্ছে।তবে দ্বিতীয় ডোজ নেয়ার কতদিন পর বুস্টার ডোজ নেয়া হবে এবং প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে যে টিকা দেয়া হয়েছিলো সেটিই তৃতীয় ডোজ হিসেবে দেয়া হবে কি-না তা এখনও নিশ্চিত নয়।

প্রথম ডোজ নেয়ার তিন মাস পর করোনার বিরুদ্ধে টিকার কার্যকারিতা কমতে শুরু করে। আর দ্বিতীয় ডোজের ছয় মাস পর তা অনেকটাই কমে যায়। কার্যকারিতা কমে যাওয়ার কারণে ছয় মাস পর করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায় আগের চেয়ে ১৫ গুণ। ফলে এক বা দুই ডোজ টিকা অধিকাংশ ব্যক্তিকে গুরুতর অসুস্থতা থেকে সুরক্ষা দিলেও সংক্রমণ ঝুঁকি থাকে। তাই বুস্টার ডোজ নিতে হবে। তাছাড়া নতুন ধরন ওমিক্রনের কারণে বুস্টার ডোজ জরুরি হয়ে পড়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image