• ঢাকা
  • শনিবার, ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

লাউ চাষে সফল আকরাম


ঢাকানিউজ২৪ ; প্রকাশিত: রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০১:২৯ পিএম
লাউ দেখে অনেকে চাষে আগ্রহী
হাইব্রিড জাতের লাউয়ের চাষ

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে পীরগঞ্জ উপজেলার বরচুনা গ্রামে প্রথমবার বাণিজ্যিকভাবে নাইস গ্রিন নামে হাইব্রিড জাতের লাউ চাষ করে সাফল্য অর্জন করেছেন আকরাম চৌধুরী। তার চাষাবাদ করা লাউ স্থানীয়ভাবে চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে পার্শ্ববর্তী জেলাগুলোতে।তার লাউ দেখে অনেকে চাষে আগ্রহী হয়ে উঠেছেন ।.

আকরাম চৌধুরী জানান, স্থানীয় কৃষি অফিসের সহযোগিতায় দুই একর জমিতে হাইব্রিড জাতের লাউ চাষ শুরু করি। গত একমাস ধরে একদিন পর পর ক্ষেত থেকে লাউ তুলে স্থানীয় বাজারসহ পাশের জেলায় সরবরাহ করছি। বর্ষাকালে বাজারে এই সবজির বেশ চাহিদাও রয়েছে। আড়াই বিঘা জমিতে উচ্চ ফলনশীল জাতের লাউ চাষে খরচ হয়েছে ৩ লাখ টাকা। গত এক মাসে লাউ বিক্রি করেছেন প্রায় ১ লাখ ৫৩ হাজার টাকা। আরও একমাস টানা ফল দিবে এ জাতের লাউ গাছ। দ্বিগুণ লাভের আশা করছেন তারা।.

তিনি আরও জানান, প্রথমবার লাউ চাষ করতে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়েছে। ঘন ঘন বৃষ্টির কারণে ফল পচে যাওয়া, লাউয়ের সাইজ আকারে ছোট হওয়া। স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ ও পরবর্তীতে আবহাওয়া অনুকূলে থাকায় এখন ফলন অনেকটা বেড়েছে।.

আকরাম চৌধুরীর সঙ্গে কথা বলে আরও জানা গেছে, গত এক মাস ধরে লাউ কেটে বাজারে বিক্রি করছেন তিনি। প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ১৭-২০ টাকা দরে। আর সপ্তাহে ক্ষেত থেকে ৫ হাজার লাউ কেটে বিক্রি করা যায়। যার বাজার মূল্য প্রায় ৪০ হাজার টাকা।.

এ বিষয়ে পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষি মোছা. তানিয়া তাবাসসুম বলেন, এবার পীরগঞ্জে লাউয়ের বাম্পার ফলন হয়েছে। দামও ভালো পাচ্ছে কৃষকরা। আর কৃষকদের দিকনির্দেশনা ও পরামর্শ দেওয়ার জন্য মাঠপর্যায়ে উপ-কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন।
 .

.

ঢাকানিউজ২৪ / গৌতম চন্দ্র বর্মন

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image