• ঢাকা
  • শনিবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রুশ কূটনীতিককে বহিষ্কার পাল্টা বহিষ্কার অব্যাহত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ৩০ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৪১ এএম
৪৩ জন কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত
রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে

নিউজ ডেস্ক:  ইউক্রেন যুদ্ধের প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়নের চার দেশ রাশিয়ার ৪৩ জন কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার বিকেলে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

রুশ কূটনীতিক বহিষ্কার করা দেশগুলো হলো— আয়ারল্যান্ড, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও চেক রিপাবলিক। দেশগুলো মোট ৪৩ কূটনীতিককে বহিষ্কারের আদেশ দিয়েছে। গুপ্তচরবৃত্তির অভিযোগে রুশ কূটনীতিকদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়।

এর আগে পোল্যান্ডও রুশ কূটনীতিকদের বহিষ্কার করেছিল।

বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফি উইলমেস বলেন, এ বহিষ্কারের বিষয়টি ‘আমাদের জাতীয় নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট’।

পার্লামেন্টে উইলমেস বলেন, ব্রাসেলসে রাশিয়ার দূতাবাস ও এন্টওয়ার্পে কনস্যুলেটের ২১ কর্মীকে বেলজিয়াম ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গোপনে সক্রিয়’ গোয়েন্দা কর্মকর্তা সন্দেহে ১৭ রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন বলেন, গোয়েন্দা কর্মকর্তাদের কাছ থেকে নিরাপত্তা সংক্রান্ত পরামর্শ পাওয়ার পর চার রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

অপরদিকে চেক রিপাবলিক এক রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে।

দেশটির এক কর্মকর্তা এএফপিকে বলেন, ওই কূটনীতিক হচ্ছেন প্রাগে রাশিয়ার উপরাষ্ট্রদূত।

এর আগে বুধবার পোল্যান্ড রাশিয়ার ৪৫ কূটনীতিককে বহিষ্কার করে।

চলতি মাসে বুলগেরিয়া, লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া ২০ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল। প্রতিক্রিয়ায় মঙ্গলবার লিথুয়ানিয়া, লাটভিয়া ও এস্তোনিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কারের কথা জানায় রাশিয়া।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর থেকে ইউরোপের বিভিন্ন দেশ রাশিয়াকে এক ঘরে করার জন্য নানা পদক্ষেপ নিচ্ছে। নিষেধাজ্ঞা, কূটনীতিকদের বহিষ্কার, সম্পদ জব্দ, ইউক্রেনকে অস্ত্র সহায়তা এর মধ্যে অন্যতম।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image