• ঢাকা
  • মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়ার ১২ কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০১ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৪০ পিএম
স্বার্থবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।
১২ কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক:  জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সহকারী রাষ্ট্রদূত রিচার্ড মিলস জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে রাশিয়ার এই কূটনীতিকদের বহিষ্কার করার বিষয়টি নিশ্চিত করেছেন।

রিচার্ড মিলস বলেন, যুক্তরাষ্ট্র থেকে যে কূটনীতিকদের চলে যেতে বলা হয়েছে, তারা এমন কিছু কর্মকাণ্ডে জড়িত ছিলেন, যা কূটনীতিক হিসেবে একটি দেশের প্রতিনিধিত্ব করতে পাওয়া দায়িত্ব ও বাধ্যবাধকতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তবে রুশ কূটনীতিকরা শিষ্টাচারবহির্ভুত কী কাজ করেছেন, তার ব্যাখ্যা দেননি তিনি।

সাতই মার্চের মধ্যে তাদেরকে যুক্তরাষ্ট্র ছাড়তে বলা হয়েছে। এই পদক্ষেপের পাল্টা জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের স্বার্থবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

এদিকে, ইউক্রেনে রাশিয়া যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত কিনা তা খতিয়ে দেখতে তদন্তের পরিকল্পনা করছে আন্তর্জাতিক অপরাধ আদালত। সোমবার নেদারল্যান্ডসের হেগে আইসিসি'র প্রসিকিউটর করিম খান একথা জানিয়েছেন।

তিনি বলেন, আইসিসি'র সদস্য না হলেও আন্তর্জাতিক আদালতটিকে তদন্তের এখতিয়ার দিয়েছে ইউক্রেন। এর আগে আন্তর্জাতিক বিচার আদালত আইসিজে'র কাছেও রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তোলে ইউক্রেন।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image