• ঢাকা
  • শুক্রবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জেলা প্রশাসনের উদ্যোগে কোরবানীর পশুর চামড়া সংরক্ষণ ও বিপণন প্রশিক্ষণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৪ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০২:১৬ এএম
জেলা প্রশাসনের উদ্যোগে, কোরবানীর, পশুর চামড়া, সংরক্ষণ ও বিপণন, প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক : আসন্ন পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে জেলা প্রশাসন ঢাকা জেলার পাঁচটি উপজেলার মাদ্রাসার শিক্ষক, মসজিদের ঈমাম ও কাচা চামড়া সংশ্লিষ্টদের দের কাচা চামড়ার গুনগত মান বজায় রেখে গরু জবাই, চামড়া সংগ্রহ, সংরক্ষন ও পরিবহন বিষয়ক প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। 

বৃহস্পতিবার (১৪ জুন) এর অংশ হিসেবে জেলার দোহার, নবাবগঞ্জ ও ধামরাই উপজেলায় প্রশিক্ষণ আয়োজন করা হয়। চামড়া শিল্পের সাথে জড়িত বিশেষজ্ঞগণ প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন। ঈদের পূর্বেই জেলার অপর দুইটি উপজেলায় প্রশিক্ষণ আয়োজন করা হবে। 

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি খাত ও দেশের গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ চামড়া। প্রক্রিয়াজাত চামড়া, পাদুকা ও চামড়াজাত পণ্য বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় রপ্তানি আয়ের উৎস। আর এ শিল্পের অন্যতম কাচামাল চামড়া। আর দেশীয় চামড়া শিল্পের কাচামাল কাচা চামড়ার অন্যতম উৎস পবিত্র ঈদ উল আযহা।  

সার্বিক বিবেচনায় সরকার কাচা চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও বাজার ব্যবস্থাপনার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসক ঢাকার বিশেষ উদ্যোগে জেলার সকল উপজেলায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। কোরবানির পশুর চামড়া সংগ্রহ ও সংরক্ষণের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন মাদ্রাসা শিক্ষক, ঈমাম, অন্যান্যদের নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

 

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image