• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মাদকাসক্তি স্বাস্থ্য সেবা প্রদান বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল চূড়ান্তকরন কর্মশালা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৩ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪৭ পিএম
মাদকাসক্তি স্বাস্থ্য সেবা প্রদান বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল চূড়ান্তকরন কর্মশালা
প্রশিক্ষণ কর্মশালা

ডেস্ক রিপোর্টার: মানসম্মত সেবা প্রদানে পেশাজীবিদের যথাযথ গাইডলাইন জরুরী। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে ২ জুন ২০২২ ইং তারিখে জেপিআরপিএইচআরপিসি প্রকল্পের আওতায় মাদকাসক্তি চিকিৎসা ব্যবস্থাপনা প্রশিক্ষণ ম্যানুয়াল এবং মানসিক স্বাস্থ্য সহায়তা বিষয়ক প্রশিক্ষণ সহায়িকা চূড়ান্তকরনে দিনব্যাপী পরামর্শমূলক কর্মশালা আয়োজন করা হয়।

কর্মশালার উদ্ধোধনী সেশনে ইউএনএইডস কান্ট্রি ডিরেক্টর ডা. সায়মা খান, ইউএনএফপিএ এর টেকনিক্যাল অফিসার, ডা. রাহাত নুর , সেভ দি চিলড্রেন এর টেকনিকাল স্পেশালিস্ট (ক্লিনিক্যাল সার্ভিস) ডা.মুহাম্মদ মুনতাসির বিল্লাহ, জিআইজেড এর সেন্টেন্স প্ল্যানিং অফিসার খান মোহাম্মদ ইলিয়াস, ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের যুগ্ম পরিচালক কে এস তারিক উপস্থিত ছিলেন।

কর্মশালায় অংশগ্রহন করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহাকারী অধ্যাপক মোঃ জহির উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ সেলিম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহিন ইসলাম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কেন্দ্রীয় মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের আবাসিক মনোচিকিৎসক ডা. মোঃ রাহানুল ইসলাম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কেন্দ্রীয় মাদকাসক্তি চিকিৎসা কেন্দ্রের সাবেক আবাসিক মনোচিকিৎসক ডা. মোঃ আখতারুজ্জামান, আমার হোমের প্রোগ্রাম ডিরেক্টর মোঃ তানভির খান, বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের মনোবিজ্ঞানী, এডিশন কাউন্সেলর এছাড়াও ঢাকা আহ্ছানিয়া মিশনের জেপিআরপিএইচআরপিসি প্রকল্পের কর্মীগন ও মাদকসক্তি চিকিৎসা কেন্দ্রের মনোবিজ্ঞানী আসক্তি পেশাজিবীগন অংশগ্রহন করেন।  

দুইটি ভাগে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রথম ভাগে মাদকাসক্তি চিকিৎসা ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল নিয়ে গ্রুপে এই পেশার সাথে সংশ্লিষ্ট পেশাজীবিগন তাদের মতামত ও পরামর্শ প্রদান করেন। এবং ২য় ভাগে মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ সহায়িকা বিষয়ে গ্রুপে মনোবিজ্ঞানী ও মনোচিকিৎসকগন তাদের মতামত ও পরামর্শ প্রদান করেন। উল্লেখ্য ঢাকা আহ্ছানিয়া মিশন গত ২ দশক যাবৎ মাদকনির্ভরশীলদের চিকিৎসা সহায়তায় কাজ করছে। এই  মাদকনির্ভলশীলদের চিকিৎসা সহায়তার পাশাপাশি মানসিক স্বাস্থ্য সহায়তায় কাজ করছে।

ঢাকা আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও প্রতিরোধ কার্যক্রমে অংশ হিসেবে ২০১৪ সাল থেকে কারাবন্দি মাদকনির্ভরশীলদের চিকিৎসা ও পুনর্বাসনে কাজ করছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় বর্তমানে কারাগারে মাদকনির্ভরশীল বন্দীদের কাউন্সেলিং সার্ভিস প্রদান, মনোসামাজিক শিক্ষামুলক সেশন প্রদান,বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান,জীবিকায়নের উপকরণ প্রদান কার্যক্রম অন্যতম। এছাড়াও কারাকর্মকর্তাদের মাদকনির্ভরশীলদের চিকিৎসা সহায়তা প্রদানে মৌলিক প্রশিক্ষণ এবং মানসিক স্বাস্থ্য সেবা সহায়তায় প্রশিক্ষণ প্রদান কর্মসূচি চলমান আছে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image