• ঢাকা
  • শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়ার শীর্ষ ১০ মিত্র কারা?


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৮ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:২৩ পিএম
রাশিয়া ও চীনকে কেন্দ্র করে নতুন রাজনৈতিক সমীকরণ
potin russia pic

নিউজ ডেস্ক:  ইউক্রেন যুদ্ধের পর থেকেই রাশিয়ার সঙ্গে সম্পর্ক একপ্রকার ছিন্নই করেছে পশ্চিমা বিশ্ব। নানা রকমের নিষেধাজ্ঞা, অবরোধ দিয়ে রাশিয়াকে নাকাল করার প্রয়াস পেয়েছে পশ্চিমা বিশ্ব। চেষ্টা করেছে রাশিয়াকে বাকি বিশ্ব থেকে একঘরে করতে। কিন্তু পশ্চিমা বিশ্ব কি পেরেছে রাশিয়াকে একঘরে করতে?

রাশিয়া একঘরে কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। তবে সাদা দৃষ্টিতে দেখলেই টের পাওয়া যায়, রাশিয়া মোটেও একঘরে হয়নি। তবে তার প্রভাববলয় সামান্য হলেও সংকুচিত হয়েছে। কিন্তু ইউক্রেন যুদ্ধ রাশিয়া ও চীনকে কেন্দ্র করে নতুন রাজনৈতিক সমীকরণের জন্ম দিয়েছে।

মার্কিন থিংকট্যাংক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ, গ্লোবাল ট্রেড ট্র্যাকার, লোয়ি ইনস্টিটিউটসহ বেশ কয়েকটি গবেষণা প্রতিষ্ঠানের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রাশিয়ার ভূরাজনৈতিক ঘনিষ্ঠতা-২০২৩ শীর্ষক এক তালিকা প্রকাশ করেছে দ্য ইকোনমিস্ট। যেখানে রাশিয়ার ঘনিষ্ঠ ১০টি মিত্রদেশের কথা বলা হয়েছে।

রাজনৈতিক, অর্থনৈতিক, সামরিক খাতসহ মোট ১১টি বিভিন্ন সূচকের ভিত্তিতে ১১ পয়েন্টের একটি তালিকা প্রকাশ করেছে দ্য ইকোনমিস্ট। সেই তালিকায় ১১ পয়েন্টের মধ্যে ১১ পয়েন্ট পেয়েই শীর্ষে আছে বেলারুশ। রাশিয়ার সঙ্গে বেলারুশের ঘনিষ্ঠতার ক্ষেত্রে কোনো রাখঢাক নেই। সম্প্রতি রাশিয়া বেলারুশে নিজের কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েন ও মজুত করার ঘোষণা দিয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আর্মেনিয়া। দেশটি ১১-র মধ্যে ৯ পয়েন্ট পেয়েছে। আর্মেনিয়ার পরপরই ৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ কিরগিজস্তান। এরপর ৬ পয়েন্ট করে নিয়ে যথাক্রমে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে ইরান, তাজিকিস্তান ও কাজাখস্তান।

দুই দেশের তরফ থেকে রাশিয়া-চীন বন্ধুত্ব ‘সীমাহীন’ আখ্যা দেয়া হলেও দুই দ্য ইকোনমিস্টের বিবেচনায় রাশিয়ার ঘনিষ্ঠ দেশের মধ্যে চীনের অবস্থান অষ্টম। ১১ পয়েন্টের মধ্যে চীন পেয়েছে ৫ পয়েন্ট। সমসংখ্যক পয়েন্ট পেয়ে তালিকার সপ্তম স্থানে রয়েছে সিরিয়া এবং অষ্টম স্থানে ভেনেজুয়েলা।

রাশিয়ার সঙ্গে দক্ষিণ এশিয়ার দেশ ভারতের সম্পর্ক পশ্চিমা বিশ্বের মাথাব্যথার কারণ। কিন্তু তারপরও দেশটি রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক এবং কূটনৈতিক সম্পর্ক এগিয়ে নিয়েছে। দ্য ইকোনমিস্টের বিবেচনায় তালিকার দশ নম্বর দেশটি ভারত। দেশটি পেয়েছে ৪ পয়েন্ট। সমসংখ্যক পয়েন্ট পেয়ে নবম অবস্থানে রয়েছে নিকারাগুয়া।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image