• ঢাকা
  • শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাইডেনের ভাই-বোনসহ ২০০ মার্কিনির ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১২ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৫৭ এএম
বাইডেনের ভাই-বোনসহ ২০০
মার্কিনির ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ভাই-বোনসহ ২০০ মার্কিনির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। নিষেধাজ্ঞাপ্রাপ্তদের মধ্যে বেশ কয়েকজন সিনেটরও রয়েছেন। শুক্রবার (১১ নভেম্বর) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়েছে।

রাশিয়ার ইউক্রেন অভিযানের প্রেক্ষিতে রুশ কর্মকর্তাদের ওপর দেয়া ওয়াশিংটনের নিষেধাজ্ঞার জবাবে পাল্টা পদক্ষেপ হিসেবে এ নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যে ২০০ মার্কিন নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

নিষেধাজ্ঞাপ্রাপ্তদের তালিকায় রয়েছে বাইডেনের দুই ভাই জেমস ব্রায়ান বাইডেন ও ফ্রান্সিস ইউলিয়াম বাইডেনের নাম। এছাড়া বোন রাজনৈতিক কৌশলবিদ ভ্যালেরি বাইডেন ওয়েনসের নামও রয়েছে।

নিষেধাজ্ঞা দেয়া হয়েছে হোয়াইট হাউজ প্রেস সচিব কারিন জ্যঁ পিয়েরেকেও। প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে হোয়াইট হাউসের প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন কারিন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেনে অভিযান শুরুর পর মস্কোর বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। এর জবাবে রাশিয়াও পশ্চিমা ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর বিভিন্ন সময় নিষেধাজ্ঞা দিয়ে আসছে।

এর ধারাবাহিকতায় সম্প্রতি ইউক্রেনের অধিকৃত চার অঞ্চল রাশিয়ার সঙ্গে একীভূত করার পর মস্কোর ওপর আরও নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন। নিষেধাজ্ঞা দেয়া হয় রুশ আইনসভার ২৭৮ জন সদস্যকে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image