• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের পক্ষে ডোনাল্ড ট্রাম্প


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:৩১ পিএম
ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থন বৃদ্ধি পাবে
যুদ্ধ বন্ধের পক্ষে ডোনাল্ড ট্রাম্প

নিউজ ডেস্ক:  রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের পক্ষে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন মার্কিন নির্বাচনে বিজয়ী হলে যুদ্ধ বন্ধে তিনি কী কৌশল অবলম্বন করবেন তার ছক এরই মধ্যে এঁকেছেন। ডোনাল্ড ট্রাম্পের দুজন প্রধান উপদেষ্টা তাকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ করার একটি পরিকল্পনা উপস্থাপন করেছেন। কৌশল অনুযায়ী, তিনি প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করলে ইউক্রেনকে শর্ত দেয়া হবে যে শান্তি আলোচনা শুরু করলেই কেবল আরো মার্কিন সামরিক সহায়তা পাওয়া যাবে। খবর রয়টার্স।

ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের একজন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল কিথ কেলগ সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, যুক্তরাষ্ট্র একই সময়ে মস্কোকে সতর্ক করবে যে শান্তি আলোচনায় বসতে অস্বীকৃতি জানালে ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থন বৃদ্ধি পাবে।

২০১৭-২০২১ শাসনকালে ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা পরিষদে প্রধান স্টাফের দায়িত্বে ছিলেন কিথ কেলগ এবং ফ্রেড ফ্লিটজ। উভয়েই এ পরিকল্পনা প্রস্তুত করেছেন। তাদের প্রস্তাব অনুযায়ী শান্তি আলোচনা চলার সময় যুদ্ধবিরতি হবে।

তারা ডোনাল্ড ট্রাম্পের কাছে এ কৌশল উপস্থাপন করেছেন। সাবেক প্রেসিডেন্ট এই পরিকল্পনা একেবারে নাকচ করে দেননি।

তবে ডোনাল্ড ট্রাম্পের মুখপাত্র স্টিভেন চেউং বলেন, কেবল ডোনাল্ড ট্রাম্প বা তার প্রচারণায় অনুমোদিত সদস্যদের বিবৃতিগুলো আনুষ্ঠানিক বলে গণ্য করা উচিত।

বিশ্লেষকরা জানান, আগামী ৫ নভেম্বর নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনকে পরাজিত করতে পারলে ডোনাল্ড ট্রাম্প দ্রুত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে উদ্যোগ নেবেন।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image