• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জমির ডিজিটাল সার্ভে কার্যক্রম শুরু হচ্ছে: ভূমিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৬ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:০৬ পিএম
রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে ওই সংলাপে সভ
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

নিউজ ডেস্ক:  ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, সরকার দেশের সমস্ত জমির ডিজিটাল সার্ভে, ভূমি অপরাধ দমন প্রতিরোধ আইন প্রণয়ন, ল্যান্ড জোনিং, ডিজিটাল পেমেন্ট কার্যক্রম শুরু করতে যাচ্ছে। একই সঙ্গে দলিল যার জমি তার- এটিও বাস্তবায়ন করা হবে। শনিবার 'ভূমিবিষয়ক আইন ও নীতি: চরাঞ্চলের বাস্তবতা' শীর্ষক এক জাতীয় সংলাপে মন্ত্রী এসব কথা বলেন।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় ন্যাশনাল চর অ্যালায়েন্স ও গবেষণা সংগঠন সমুন্নয়ের উদ্যোগে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে ওই সংলাপে সভাপতিত্ব করেন ন্যাশনাল চর অ্যালায়েন্স ও সমুন্নয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আতিউর রহমান।

মন্ত্রী আরও বলেন, চরের জমিতে ফসল ফলাবে ভূমিহীন, কৃষক আর সেটা কেটে নিয়ে যাবে অদৃশ্য শক্তি- এই অবস্থা আর চলতে দেওয়া হবে না। চরাঞ্চলসহ দেশের সব ভূমির সুনির্দিষ্ট মালিকানা নিশ্চিত করতে কাজ করছে ভূমি মন্ত্রণালয়। ভূমি ব্যবস্থাপনা তাই আরও উন্নত ও টেকসই করতে সবক্ষেত্রে ডিজিটাইজড করা হচ্ছে। যাতে করে মানুষের দুর্ভোগ একেবারে কমে আসে।

সংলাপে ড. আতিউর রহমান বলেন, চরে বসবাসরত প্রায় ৬০ ভাগ মানুষ ভূমিহীন। জমিই যাদের জীবন-জীবিকার প্রধান উৎস। বেঁচে থাকার এই উৎসে ভূমিহীনদের স্বত্ব নিশ্চিত করতে হবে। এ কারণে চরাঞ্চলের খাসজমিসহ ভূমি খাতে যে অনিয়ম রয়েছে তা দূর করতে হবে। এর জন্য চাই অংশগ্রহণমূলক উদ্ভাবনী সমাধান।

সংলাপে বক্তব্য প্রদান করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল, অধ্যাপক সংসদ সদস্য এমএ মতিন, মানুষের জন্য ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শোয়েব সাজ্জাদ খান। সংলাপ সঞ্চালনা করেন ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্য সচিব জাহিদ রহমান।

সংলাপে আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন উন্নয়ন সংগঠন জিইউকের নির্বাহী পরিচালক আবদুস সালাম, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক রফিকুল আলম মোল্লা, কৃষক নেতা জায়েদ ইকবাল খান। এ ছাড়াও এএলআরডি, ইসলামিক রিলিফ বাংলাদেশ, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, টিএমএসএসসহ বিভিন্ন উন্নয়ন সংগঠনের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image