• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

একাদশ শ্রেণির ভর্তির প্রথম পর্যায়ের ফল প্রকাশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৪৪ পিএম
একাদশ শ্রেণির, ভর্তির, প্রথম পর্যায়ের, ফল, প্রকাশ

নিউজ ডেস্ক : একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করেছে আন্তঃশিক্ষাবোর্ড। 

রোববার (২৩ জুন) রাত ৮টার পর, শিক্ষার্থীরা ভর্তির জন্য নির্ধারিত ওয়েবসাইট (https://xiclassadmission.gov.bd) থেকে তাদের ফলাফল জানতে পারবে। একই সঙ্গে, আবেদনকারীদের মোবাইলে ক্ষুদে বার্তার মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

প্রথম ধাপে ১২ লাখ ৮৭ হাজার ৮৫৯ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছে, আর ৪৭ হাজার ৭২৩ জন শিক্ষার্থী পুনরায় আবেদন করার সুযোগ পাবেন ৩০ জুন থেকে।

গত ২৬ মে থেকে ১৩ জুন পর্যন্ত প্রথম ধাপের আবেদনের প্রক্রিয়া চলেছে। এই সময়ে ১৩ লাখেরও বেশি শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য আবেদন করেছে।

দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে আবেদন গ্রহণ শুরু হবে যথাক্রমে ৩০ জুন ও ৯ জুলাই। এবারও একাদশ শ্রেণির ভর্তিতে কোনো বাছাই পরীক্ষা থাকছে না; এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। সব ধাপের ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারা দেশে একযোগে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

প্রথম ধাপের ফল প্রকাশের পর নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চয়ন করতে হবে। নিশ্চয়ন প্রক্রিয়া শেষে শূন্য আসনে ৩০ জুন থেকে দ্বিতীয় ধাপের আবেদন শুরু হবে এবং চলবে ২ জুলাই পর্যন্ত। দ্বিতীয় ধাপের ফলাফল প্রকাশ করা হবে ৪ জুলাই রাত ৮টায়। নির্বাচিতদের নিশ্চয়ন প্রক্রিয়া চলবে টানা চারদিন।

তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে ৯ ও ১০ জুলাই। এই ধাপের ফলাফল প্রকাশিত হবে ১২ জুলাই রাত ৮টায়। তিন ধাপের ফল প্রকাশ, নিশ্চয়ন ও মাইগ্রেশন প্রক্রিয়া শেষে ১৫ জুলাই থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে, যা চলবে ২৫ জুলাই পর্যন্ত।

এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট অংশগ্রহণকারী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন, যার মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন শিক্ষার্থী। গড় পাসের হার ছিল ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image