• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জাতীয় গ্রিডে বিপর্যয় সরকারের ব্যর্থতা: মির্জা ফখরুল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:৫৭ পিএম
ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ অধিকাংশ জেলায় ৬ ঘণ্টা বিদ্যুতহীন
বিদ্যুৎ খাতে উন্নয়ন ব্যর্থতার একটি চিত্র

নিউজ ডেস্ক:  বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জাতীয় গ্রিডে বিপর্যয় বিদ্যুৎ খাতে সরকারের উন্নয়ন পরিকল্পনার সার্বিক ব্যর্থতার একটি চিত্র। এটা শুধু বিদ্যুৎ খাতে নয়, সর্বক্ষেত্রে ব্যর্থতার ঘটনা ঘটছে। এজন্য মূলত দায়ী সরকারের অপরিকল্পিতভাবে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা, যার লক্ষ্য হচ্ছে দুর্নীতি। জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ে দুপুর থেকে ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ অধিকাংশ জেলায় ৬ ঘণ্টা বিদ্যুতহীন থাকার প্রসঙ্গে এক প্রতিক্রিয়ায় বুধবার বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম বলেন, সরকার বিদ্যুৎ উৎপাদনের নামে বহু প্রজেক্ট করেছে, টাকা পয়সাও লুটপাট করেছে। আবার শেষ পর্যন্ত বড় ধরনের বিপর্যয়ের মধ্যে ফেলে দিয়েছে। এর ফলে জাতিকে এক অসহনীয় অবস্থার মধ্যে পড়তে হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী মডেল অব ইকোনমি। এটা (জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়) তার প্রতিফলন। তারা দুর্নীতির জন্য একচেটিয়া কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্ট দিয়েছে।কিন্তু এগুলোর ট্রান্সমিশন, ডিস্ট্রিবিউশনের যে সিনকোনাইজেশন দরকার তা করে নাই। কারণ সেদিকে তারা মনোযোগ দেয়নি।

তিনি আরও বলেন, তাদের (সরকার) নির্দিষ্ট কিছু ব্যক্তিকে সব প্রকল্প দেয়া হয়েছে। আইনও করা হয়েছে যে, তাদের বিরুদ্ধে কোনো মামলা করা যাবে না এবং তাদেরকে সমস্ত সুযোগ-সুবিধাসহ ফিক্সড চার্জসহ নিয়মিত পয়সা দিচ্ছে। এখন জনগণকে তার মূল্য দিতে হচ্ছে।

বিএনপির আমলের সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ও দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, সারাদেশে যে পাওয়ার প্ল্যান্টগুলো দিয়েছে সেগুলো ইউনিফাইড স্পেসিফিকেশনে দেয় নাই। যার ফলে কোনো পাওয়ার স্টেশন খুব নিউ জেনারেশনের আবার কোনটা পুরনো। এদের মধ্যে সিনকোনাইজড করা সম্ভব না। শুধু জেনারেশনে বিদ্যুৎ চলে না, ট্রান্সমিশনে লাগবে, ডিসট্রিবিউশনে লাগে। এগুলোর উন্নতি হয় নাই। খালি বিদ্যুৎ প্রকল্প বানিয়েই গেছে।

তিনি আরও বলেন, সেসব পাওয়ার স্টেশনের স্পেসিফিকেশনগুলো কি, প্রসিডিউরগুলো কি, এটা একটার সাথে আরেকটা ম্যাচ করবে কিনা এসব বিবেচনা করে নাই। না করার ফলে বিদ্যুতের এই বিপর্যয় ঘটেছে।

ঢাকানিউজ২৪.কম /

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image