• ঢাকা
  • শুক্রবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মতিউরের দুর্নীতি তদন্তে পঞ্চমবারের মতো দুদকের অনুসন্ধান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৫৭ পিএম
মতিউরের, দুর্নীতি তদন্তে, পঞ্চমবারের মতো, দুদকের, অনুসন্ধান

নিউজ ডেস্ক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কমিশনার (শুল্ক ও আবগারি) এবং ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট ড. মতিউর রহমানের বিরুদ্ধে দুর্নীতি ও অর্থপাচারের অভিযোগে তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রবিবার (২৩ জুন) দুদক সচিব খোরশেদা ইয়াসমিন এ তথ্য জানান।

দুদক জানায়, ড. মতিউর রহমানের দুর্নীতির অভিযোগ তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন উপ-পরিচালক আনোয়ার হোসেন। কমিটির অন্য সদস্যরা হলেন সহকারী পরিচালক মাহমুদ হাসান ও উপ সহকারী পরিচালক সাবিকুন্নাহার।

দুদক সচিব খোরশেদা ইয়াসমিন জানান, এনবিআর সদস্য ড. মো. মতিউর রহমানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে গত ৪ জুন দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। এরপর দ্রুতই অনুসন্ধান টিম গঠন করা হয় এবং টিমের সদস্যরা ইতোমধ্যে কাজ শুরু করেছেন।

দুদকের সূত্র অনুযায়ী, ৪ জুনের এক সভায় সংস্থার মহাপরিচালক (মানিলন্ডারিং) মো. মোকাম্মেল হক মতিউর রহমানের বিরুদ্ধে অভিযোগ উপস্থাপন করেন। অভিযোগে বলা হয়, মতিউর রহমান অবৈধ উপায়ে সম্পদ অর্জন ও অর্থপাচার করেছেন। এর আগে একই ধরনের অভিযোগে তার বিরুদ্ধে ২০০৪, ২০০৮, ২০১৩, ও ২০২১ সালে চারবার অনুসন্ধান করা হলেও কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া সম্ভব হয়নি। এ নিয়ে পঞ্চমবারের মতো তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু হলো।

দুদকের তথ্য অনুযায়ী, মতিউর রহমান ও তার পরিবারের নামে বসুন্ধরা ডি ব্লকে একটি সাততলা বাড়ি ও আই ব্লকে যৌথ মালিকানাধীন ডেভেলপার কোম্পানি জেসিক্সের তত্ত্বাবধানে একটি বহুতল ভবনে তার অংশ রয়েছে। 

এছাড়া তার মালিকানায় ময়মনসিংহের ভালুকায় প্রায় ৩০০ বিঘা জমির ওপর গ্লোবাল নামে একটি জুতার কারখানা, নরসিংদীতে একটি রিসোর্ট, এবং পুবাইলে একটি শুটিং স্পটসহ আরও অনেক সম্পদ রয়েছে। তার স্ত্রী ও পরিবারের সদস্যদের নামে ও বেনামে বিভিন্ন সম্পদের তথ্যও দুদকের কাছে আছে।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image