• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে ময়মনসিংহে আলোচনা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৩ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৪৫ পিএম
ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ সংশোধন কর
ময়মনসিংহে আলোচনা

নিজস্ব প্রতিবেদক ময়মনসিংহ:  বুধবার ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি। বিশ্ব মুক্ত সাংবাদিকতা ও গণমাধ্যমের দাবিতে প্রতিবছর ৩মে বিশ্বজুড়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়ে আসছে।

ময়মনসিংহ রিপোর্টার্স ইউনিটি'র আয়োজনে বিকাল ৪ টায় ছোট বাজার কার্যালয়ে সংগঠনের সভাপতি মোঃ শামসুল আলম খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বুলবুল আহমেদ এর সঞ্চালনায় সিনিয়র সাংবাদিক আব্দুল হাফিজ, আবুল কাশেম, আব্দুস সামাদ আজাদি, মোঃ নজরুল ইসলাম,  শেখ মহিউদ্দিন আহমেদ, নজীব আশরাফ, আজিজুর রহমান খোকন,  নাজমুল হুদা মানিক, রঞ্জন মজুমদার শিবু, জয়নাল আবেদীন, ইব্রাহিম মুকুট, মফিজ উদ্দিন, আব্দুল্লাহ আল আমিন, মো: সেলিম মিয়া সহ প্রমুখ সাংবাদিকগন বক্তব্য রাখেন।

এছাড়াও ভার্চুয়ালী অংশ গ্রহন করেন সিনিয়র সাংবাদিক বাবুল হোসেন, নিয়ামুল কবীর সজল, আতাউর রহমান জুয়েল, মতিউল আলম, কাজী গোলাম মোস্তফা মুন্না ও জাকারিয়া তারেক । 

বক্তাগন বলেন ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ অনুসারে, ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়।  এরপর থেকে বিশ্বব্যাপী গণমাধ্যমকর্মীরা দিবসটি পালন করে আসছেন।
সাংবাদিকতার স্বাধীনতা, গণমাধ্যমের মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, পেশাগত দায়িত্ব পালনের সময় ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণে ও তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ময়মনসিংহ রিপোটার্স ইউনিটি । 
বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে গণমাধ্যমকর্মী চাকুরী শর্তাবলী আইনের সংশোধন করে সাংবাদিকদের প্রস্তাবিত খসড়া সংযোজন করতে হবে। 

ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ সংশোধন করে সাংবাদিক হয়রানি বন্ধের ব্যবস্থা করতে হবে। বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন, ১৯৭৪ সংশোধন করে সাংবাদিকদের অধিকার, ন্যায় বিচার নিশ্চিত করতে হবে। সাংবাদিকদের নিয়োগ নীতিমালা প্রণয়ন প্রকৃত সাংবাদিকদের তালিকা তৈরী প্রকাশের ব্যবস্থা করতে হবে। স্বাধীন গণমাধ্যম কমিশন প্রতিষ্ঠা করতে হবে। পেশাগত দায়িত্ব পালন ও সংবাদ প্রকাশের জেরে   সাংবাদিকদের ওপর হামলা, মামলা এবং নির্যাতন বন্ধের ব্যবস্থা করতে হবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image