• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নভেম্বর জুড়ে রিটার্ন জমায় এনবিআরের বিশেষ সেবা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০১ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৫৭ পিএম
এনবিআর
এনবিআর ভবন

নিউজ ডেস্ক: ২০২২-২৩ অর্থবছরের আয়কর রিটার্ন জমা নিতে মঙ্গলবার থেক বিশেষ সেবা শুরু করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত বছরের মতো এবারও প্রতিটি কর অফিসে মেলার আদলে সেবা মিলবে নভেম্বর মাস জুড়ে।

এনবিআর কর্মকর্তারা জানান, কর অফিসে নতুন নিবন্ধন নেওয়ার পাশাপাশি অনলাইনেও রিটার্ন জমা দেওয়া যাবে। রিটার্ন জমা নিতে প্রস্তুত করা হয়েছে সারা দেশের ৩১টি কর অঞ্চলের সাড়ে ছয়শ সার্কেল অফিসকে। সকাল ৯টা থেকে সেবা চলবে দুপুর তিনটা পর্যন্ত।

কর্মকর্তারা জানান, প্রতিটি কর অফিসে রিটার্ন জমা নেওয়ার জন্য থাকবে বিশেষ বুথ। রিটার্ন পূরণে সহযোগিতার জন্য থাকবে হেল্প ডেস্ক। নেওয়া যাবে নতুন নিবন্ধনও। সরাসরি জমার পাশাপাশি এবার অনলাইনেও রিটার্ন জমা দেওয়া যাচ্ছে।

এনবিআর কর্মকর্তারা জানান, এরই মধ্যে ৩৩ হাজারের বেশি রিটার্ন জমা হয়েছে অনলাইনে। সেবা মাসের আয়োজনেও অনলাইন রিটার্ন জমার বুথ থাকবে। কর পরিশোধের জন্য থাকবে চালান ব্যবস্থাও।

শেষ সময়ে ভিড় বাড়ে, সেবা পেতেও হয়রানি হয়। তাই মাসের শুরুতে রিটার্ন জমা দেওয়ার পরামর্শ এনবিআরের। এনবিআরের হিসাবে, দেশে নিবন্ধিত করদাতা ৮২ লাখ। এবার প্রত্যক টিআইএনধারীকে রিটার্ন জমা দিতে হবে। চলতি অর্থবছরের বাজেটে বিধান করা হয়, ব্যাংকে আমানত রাখাসহ ৪০ ধরনের সেবা পেতে রিটার্ন জমার প্রমাণপত্র দেখাতে হবে।

তাছাড়া আয়কর অধ্যাদেশ অনুযায়ী, টিআইএন থাকা সত্ত্বেও রিটার্ন না দেওয়া সাজা যোগ্য অপরাধ।

এনবিআর কর্মকর্তারা জানান, আইন অনুযায়ী ৩০ নভেম্বর শেষ হবে রিটার্ন জমার সময়। তবে এবার যারা প্রথম রিটার্ন জমা দেবেন তারা সময় পাবেন ৩০ জুন পর্যন্ত।  ছাড়া যৌক্তিক কারণ দেখিয়ে ডেপুটি কমিশনার বরাবর আবেদন করে সময় বাড়ানো যাবে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image