• ঢাকা
  • শনিবার, ১৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইরানের সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রীর মৃত্যুদণ্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:২২ পিএম
ইরানের সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রীর মৃত্যুদণ্ড
ইরানি-ব্রিটিশ নাগরিক আলিরেজা আকবরী

আন্তর্জাতিক ডেস্ক: ইরানি-ব্রিটিশ নাগরিক আলিরেজা আকবরীকে গুপ্তচরবৃত্তির অভিযোগে মৃত্যুদণ্ড দিয়েছে ইরানের সুপ্রিম কোর্ট। তিনি দেশটির সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী। বুধবার (১১ জানুয়ারি) তার মৃত্যুদণ্ডের খবর নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। 

খবরে বলা হয়, যুক্তরাজ্যের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে আলিরেজা আকবরীকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। তার বিরুদ্ধে আভিযোগ, তিনি দুর্নীতি এবং গোয়েন্দা তথ্য দিয়ে দেশের অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তার ক্ষতি করার চেষ্টা করেছেন।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাবেক এ কর্মকর্তাকে দেশের সংবেদনশীল এবং কৌশলগত কেন্দ্রগুলোতে অন্যতম গুরুত্বপূর্ণ অনুপ্রবেশকারী হিসেবে আখ্যায়িত করেছে।

গোয়েন্দা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, নিজের গুরুত্বপূর্ণ অবস্থানের কারণে আকবরী যুক্তরাজ্যের সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিস এমআই৬-এর গুরুত্বপূর্ণ গুপ্তচর হয়ে উঠেছিলেন।

২০০১ সাল পর্যন্ত ইরানের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন আকবরী। দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম দাবি করেছে, মূলত তিনি ছিলেন ব্রিটিশ গোয়েন্দাদের ‘মূল গুপ্তচর’, ইরানি গোয়েন্দারা তাকে মিথ্যা তথ্য দিয়ে তার গুপ্তচরবৃত্তির মুখোশ খুলে দিয়েছে।

তাসনিম আরও জানিয়েছে, তিনি ইরান ও পশ্চিমা শক্তির মধ্যে অতীতের পরমাণু আলোচনার বিষয়ে গোয়েন্দাগিরি করেছিলেন। আকবরী প্রেসিডেন্ট মোহাম্মদ খাতামির অধীনে উপ-প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। সংস্কারপন্থি হিসেবে পরিচিত আকবরী, পশ্চিমের সঙ্গে সম্পর্ক উন্নত করার জন্য ইরান সরকারকে চাপ দিয়েছিলেন।

এ ঘটনায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি এক বিবৃতিতে বলেছেন, এ মৃত্যুদণ্ড বর্বর এক শাসকগোষ্ঠীর রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত কাজ। এটি মানবজীবনের প্রতি সম্পূর্ণ অবজ্ঞা প্রদর্শন।

ইরান কর্তৃপক্ষ তার মৃত্যুদণ্ডের বিষয়ে এখনও বিস্তারিত কিছু প্রকাশ করেনি। সাধারণ গুপ্তচরভিত্তিক কাজের বিচার দেশটির গোপন আদালতে সম্পন্ন হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image