• ঢাকা
  • সোমবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মাইকেল মধুসূদন দত্তের ১৯৮তম জন্মবার্ষিকী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:২২ পিএম
মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী
মহাকবি মাইকেল মধুসূদন দত্ত

ডেস্ক রিপোর্টার: বাংলা কবিতায় অমিত্রাক্ষর ছন্দের প্রবক্তা মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৮তম জন্ম বার্ষিকী ২৫ জানুয়ারি।

১৮২৪ সালের ২৫শে জানুয়ারির এই দিনে যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদতীরে সাগরদাঁড়িতে জন্মগ্রহণ তিনি। জন্মদিনকে ঘিরে প্রতিবছর চারদিন আগেই (২২শে জানুয়ারি থেকে) কবির বাস্তুভিটায় বসে সপ্তাহব্যাপী মধুমেলা।

করোনাভাইরাসের কারণে এ বছর হচ্ছে না সেই মেলা। তবে কবির প্রতি শ্রদ্ধা জানাতে দেড় ঘণ্টার একটি অনুষ্ঠান হবে শুধু।

দিনটি উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে মধু আলোচনা ও ছোট সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে এসব অনুষ্ঠান সম্পন্ন হবে। অনুষ্ঠান স্থলে ১০০ জনের কম উপস্থিতি থাকবে বলে জেলা প্রশাসন জানিয়েছে।

১৮৯০ সালে প্রথম সাগরদাঁড়িতে তার স্মরণসভার আয়োজন করেন মহাকবির ভাইয়ের মেয়ে কবি মানকুমারি বসু। এরপর থেকেই প্রতি বছর এ সময় অনুষ্ঠিত হয় মধু মেলা। তবে করোনার কারণে এ বছর ঘটল ছন্দপতন। তাই ছোট পরিসরে দিনটিকে পালন করা হচ্ছে।

আধুনিক বাংলা কবিতার জনক ও যুগস্রষ্টা কবি মাইকেল মধুসূদন দত্ত। তিনি বাংলা সাহিত্যে সনেট, চতুর্দশপদী কবিতা এবং মহাকাব্য সৃষ্টি করেছেন। তার অমর সৃষ্টি মেঘনাদবধ কাব্য। এছাড়ারও দ্য ক্যাপটিভ লেডি, শর্মিষ্ঠা, কৃষ্ণকুমারী, পদ্মাবতী, বুড়ো শালিকের ঘাড়ে রোঁ, একেই কি বলে সভ্যতা, চতুর্দশপদী কবিতাবলী অন্যতম।

জমিদার পরিবারে জন্মগ্রহণ করেও শুধুমাত্র সাহিত্যকে ভালোবেসে সমাজ ও সংসার থেকে বঞ্চনা পেয়েছেন মধুসূদন দত্ত। ১৮৭৩ সালের ২৯শে জুন কলকাতায় মারা যান তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

শুভ জন্মদিন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image