• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দিনাজপুর শিক্ষা বোর্ডে এ বছর এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৩ হাজার ৪২০ জন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:০১ পিএম
দিনাজপুর শিক্ষা বোর্ডে ১ লাখ ১৩ হাজার ৪২০ জন
এইচএসসি পরীক্ষার্থী

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা রোববার (৩০ জুন) শুরু হয়েছে। এবছর দিনাজপুর শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ৪২০ জন।

 গত বছরের চেয়ে চলতি বছরে পরীক্ষার্থী বেড়েছে ১ হাজার ৯৮ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ১২ হাজার ৩২২ জন।

আজ রোবরার (৩০ জুন)  পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী এ তথ্য নিশ্চিত করে বলেন দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধিনে রংপুর বিভাগের আটটি জেলার ৬৬২ টি কলেজের ২০৪ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করছে।

এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ৪২০ জন। গত বছর এ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ১ লাখ ১২ হাজার ৩২২ জন। চলতি বছরে ১ হাজার ৯৮ জন পরীক্ষার্থী বেড়েছে। 

 চলতি বছর এইচএসসি পরীক্ষায় ২০৪টি পরীক্ষাকেন্দ্রে ৬৬২টি কলেজের ১ লাখ ১৩ হাজার ৪২০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এদের মধ্যে ছাত্রীর সংখ্যা  ৫৭ হাজার ৭০২ জন। এবং ছাত্রের সংখ্যা হচ্ছে ৫৫ হাজার ৭১৮ জন। গত বছরের তুলনায় এ বছর বেশি মেয়ে পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছর ছেলে পরীক্ষার্থী ছিল ৫৫ হাজার ৫০৩ জন, এ বছর অংশ নেবে ৫৫ হাজার ৭১৮ জন। বেড়েছে ২১৫ জন ছেলে পরীক্ষার্থী। গত বছর মেয়ে পরীক্ষার্থী অংশ নেয় ৫৬ হাজার ৮১৯ জন। চলতি বছর অংশ নিচ্ছে ৫৭ হাজার ৭০২ জন মেয়ে পরীক্ষার্থী। মেয়ে পরীক্ষার্থী বেড়েছে ৮১৯ জন।

এবছর এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ৩১ হাজার ৯৩৫ জন,  মানবিক বিভাগে ৭২ হাজার ৫৩২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৮ হাজার ৯৫৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।

এবার দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় রংপুর জেলা থেকে ২৪ হাজার ৯৭১ জন, গাইবান্ধা জেলা থেকে ১৬ হাজার ৭ জন, নীলফামারী জেলা থেকে ১৩ হাজার ৬৫১ জন, কুড়িগ্রাম জেলা থেকে ১১ হাজার ৯৯৩ জন, লালমনিরহাট জেলা থেকে ৭ হাজার ১৪২ জন, দিনাজপুর জেলা থেকে ২২ হাজার ৪৯৪ জন, ঠাকুরগাঁও জেলা থেকে ১০ হাজার ১৮৯ জন, এবং পঞ্চগড় জেলা থেকে ৬ হাজার ৯৭৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর সঃ মঃ আব্দুস সামাদ আজাদ বলেন এইচএসসি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের লক্ষ্যে একাধিক ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। কলেজের শিক্ষকদের সমন্বয়ে গঠিত ভিজিলেন্স টিম পরীক্ষাকেন্দ্রে দায়িত্ব পালন করবে। এ ছাড়া বোর্ডের নিজস্ব কর্মকর্তা ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের সমন্বয়ে সাতটি ঝটিকা ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। ভিজিলেন্স টিমের সদস্যরা পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন। রংপুর বিভাগের আটটি জেলার সকল জেলা প্রশাসককে এইচএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পূর্ণ করার জন্য সহযোগিতা চেয়ে চিঠি প্রদান করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image