• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাষ্ট্রদূত পিটার হাসকে বিতর্কিত করা হয়েছে: তথ্যমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:০২ পিএম
রাষ্ট্রদূত পিটার হাসকে বিতর্কিত
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

নিউজ ডেস্ক : তথ্যমন্ত্রী হাছান মাহমুদ মন্তব্য করেছেন, শহীদ বুদ্ধিজীবী দিবসে মায়ের ডাক সংগঠনের সমন্বয়কের বাসায় যাওয়ার পরামর্শ দিয়ে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে বিতর্কিত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, বুধবার শহীদ বুদ্ধিজীবী দিবস ছিল। সেদিন সবাই শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে গিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। অনেক সময় বিদেশি রাষ্ট্রদূতরাও সেখানে শ্রদ্ধা জানান। যদি মার্কিন রাষ্ট্রদূতও শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে যেতেন, তাহলে সেটি অনেক ভালো হতো। এর মাধ্যমে বাঙালি জাতির যে স্বাধীনতা এবং এই স্বাধীনতা অর্জন করতে গিয়ে বাঙালি জাতির যে কষ্ট-ত্যাগ হয়েছে সেটার প্রতি শ্রদ্ধা জানানো হতো।

মন্ত্রী বলেন, তাকে মায়ের ডাক নামের সংগঠনের কো-অর্ডিনেটরের বাসায় যেতে কে পরামর্শ দিয়েছে সেটা আমি জানি না। তবে যারা এ পরামর্শ দিয়েছে তারা সঠিক পরামর্শ দেয়নি। আমি মনে করি, যে-ই পরামর্শ দিক না কেন; সিদ্ধান্ত তো নিজের। কাজেই তারও আসলে দিবসের দিকে লক্ষ্য রাখা দরকার ছিল।

তথ্যমন্ত্রী আরও বলেন, তিনি সেখানে যাবেন এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ও কিছু জানত না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। মায়ের ডাক সংগঠন তারাই করেছে, যারা গুম হয়েছে বলে অভিযোগ রয়েছে। আবার যারা গুম হয়েছে বলে অভিযোগ করা হচ্ছে, তাদের অনেককেই খুঁজে পাওয়া যাচ্ছে। অনেকেই দণ্ডপ্রাপ্ত আসামি পলাতক, খুনের মামলার আসামি ও মাদক মামলার আসামি। তারা গুম হয়েছে বলে বিএনপি বলে বেড়াচ্ছে।

তিনি বলেন, বুধবার যারা মার্কিন রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে গেছেন, তারা তাকে বিতর্কিত করেছেন। এখানে বিতর্কিত করা সমীচীন হয়নি। তিনি সেখানে গেছেন এটি শুনে মায়ের কান্না সংগঠনের ৫০ জনের মতো গিয়েছিলেন। তারা গিয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূতকে স্মারকলিপি দিতে। যারা নিরাপত্তার দায়িত্বে ছিলেন, তারা সে সুযোগ দেননি।

হাছান মাহমুদ বলেন, আমি মনে করি মার্কিন রাষ্ট্রদূত যদি তাদের স্মারকলিপিটা নিতেন এবং তাদের সাথে দুটি কথা বলতেন; তাহলে তার যাওয়া নিয়ে যে সমালোচনা হচ্ছে, সেটি হতো না।

অবশ্য এ ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের কোনো অবনতি হবে না বলে মনে করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের উন্নয়ন সহযোগী। আমাদের উন্নয়ন অভিযাত্রায় তাদেরও বিরাট ভূমিকা আছে। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত উষ্ণ।

মন্ত্রী বলেন, আমি মনে করি এ ঘটনায় সম্পর্কে কোনো বিরূপ প্রভাব পড়বে না। মার্কিন দূতকে আমি অনুরোধ করব, তাকে যদি কেউ ভুল পরামর্শ দেয়, তাকে যদি এভাবে একপেশে করে তোলার চেষ্টা করে; সেটির বিষয়ে সতর্ক থাকার অনুরোধ তাকে জানাব।

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় গেলে কি করবে সেটি তারা বলতেই পারেন। এটি বলা কোনো অপরাধ না। তবে বাংলাদেশের মানুষ তাদের আর দেশ পরিচালনার দায়িত্ব দেবে না।

তথ্যমন্ত্রীর মতে, যারা মানুষের ওপর বোমা নিক্ষেপ করে, নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য, যারা মানুষকে জিম্মি করে রাজনীতি করে, তাদের ডাকে মানুষ সাড়া দেয়নি, দেবেও না। ১০ তারিখ সরকার পতন ঘটাতে এসে নিজেদের পতন ঘটিয়ে চলে গেছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image