• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সরকারি খরচে হচ্ছে আরও ৩টি ফুটবল একাডেমি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:০৮ পিএম
আরও হচ্ছে ৩টি ফুটবল একাডেমি
বাফুফে

নিউজ ডেস্ক : ৩টি ফুটবল একাডেমি নির্মাণের রূপরেখা চূড়ান্ত এবং শিগগিরই একনেকে প্রস্তাব জমা দিতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

একাডেমি ৩টি হবে জামালপুর, মাগুরা ও রাজশাহীতে। ছেলে ও মেয়ে দুই বিভাগেই ফুটবলারদের প্রশিক্ষণ দেয়া হবে। তবে এবার আর একাডেমি খরচ চালাতে হচ্ছে না বাফুফের। তিনটি একাডেমির সার্বিক তত্ত্বাবধান করবে সরকার।

ফুটবলের রুগ্‌ণদশা কাটাতে দেশের বিভিন্ন অঞ্চলে পাঁচটি একাডেমি নির্মাণের প্রস্তাব দেয়া হয় বাফুফের পক্ষ থেকে। তবে নানা সীমাবদ্ধতার কারণে সেটা শেষ পর্যন্ত আর সম্ভব হচ্ছে না।

আপাতত দেশের তিন জেলায় ফুটবল একাডেমি গঠন করতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। স্থান চূড়ান্ত। জামালপুর, মাগুরা আর রাজশাহীতে হবে একাডেমি। প্রতিটিতেই ছেলে-মেয়ে উভয় বিভাগে উন্নত প্রশিক্ষণ পাবে ফুটবলাররা। শিগগিরই একনেকে চূড়ান্ত পরিকল্পনা জমা দিতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেসবাহ উদ্দিন বলেন, ‘মাগুরা, রাজশাহী ও জামালপুর–এই তিনটা আমরা চূড়ান্ত করেছি। তিনটাই ছেলে-মেয়ে উভয়ের জন্য। ঈদের পর আমরা  ডিপিপির (উন্নয়ন পরিকল্পনা প্রস্তাব) মিটিংটা করব ও ডিপিপিটা চূড়ান্ত করে অনুমোদনের জন্য একনেকে পাঠাব।’

চলতি অর্থবছরই একাডেমির কার্যক্রম শুরু করতে যাচ্ছে সরকার। সেটা কীভাবে সম্ভব? এ ক্ষেত্রে বিচক্ষণতার পরিচয় দিয়েছে মন্ত্রণালয়। নতুন কোনো অবকাঠামো নির্মাণ করে অর্থ বা সময় নষ্ট করবে না সরকার। বরং সেই তিন জেলা স্টেডিয়ামের মাঠ আর হোস্টেল ব্যবহার করে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে দেয়া হবে। এরপর প্রয়োজন বুঝে পরবর্তী সময়ে নির্মাণ করা হবে অবকাঠামো।

মেসবাহ উদ্দিন আরও বলেন, নতুন কোনো স্থাপনা, নতুন কোনো ভবন করা হবে না। সেখানে হোস্টেল আছে। নতুন করে বিল্ডিং করতে সময় লাগে, তাই আমরা সে পথে হাঁটছি না। অন্য জায়গায় আমরা করতে পারতাম, কিন্তু যে জায়গায় আমরা দেখেছি হোস্টেল আছে, সে জায়গা আমরা নিয়েছি। দ্রুত আমরা প্রশিক্ষণটা শুরু করতে পারব। এটা সরকার চালাবে বাফুফের মাধ্যমে,মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ থাকবে। আমরা বরাদ্দ দেব, কিন্তু সব কাজ বাফুফে করবে।

বর্তমানে বাফুফে পরিচালিত দুটি ফুটবল একাডেমি আছে দেশে। নতুন তিনটি একাডেমি যোগ হলে যে দেশের ফুটবলে আলাদা মাত্রা যোগ করবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image