• ঢাকা
  • শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

উখিয়ার আশ্রয়শিবিরে অত্যাধুনিক গ্রেনেড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০৪ এএম
উদ্ধার করা গ্রেনেডটি আর্জেস গ্রেনেড মনে হলেও
আর্জেস গ্রেনেড

নিউজ ডেস্ক:  কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী আশ্রয়শিবিরে (ক্যাম্প-৮ পশ্চিম) রোহিঙ্গা সন্ত্রাসীর ঝুপড়িতে অবিস্ফোরিত একটি গ্রেনেড উদ্ধারের ঘটনায় নানা প্রশ্ন দেখা দিয়েছে। অত্যাধুনিক গ্রেনেডটি এল কোত্থেকে—এ প্রশ্ন আশ্রয়শিবিরের নিরাপত্তার দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা বাহিনী, দেশি-বিদেশি সেবা সংস্থা ও সাধারণ শরণার্থীদের।

উদ্ধার করা গ্রেনেডটি আর্জেস গ্রেনেড মনে হলেও গায়ে কোনো সিল বা লেখা নেই। এ কারণে এটি কোথা থেকে এখানে এসেছে, সেই রহস্য উদ্‌ঘাটনে মাঠে নেমেছে একাধিক গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনী।

গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা বলছেন, দেখতে আর্জেস গ্রেনেড মনে হলেও এটি মিয়ানমারের তৈরি গ্রেনেড হতে পারে। গ্রেনেডের গায়ে কোনো সিল বা লেখা নেই। ধারণা করা হচ্ছে, এটি মিয়ানমার থেকে সংগ্রহ করা হয়েছে।

শুক্রবার বেলা দেড়টার দিকে বালুখালী আশ্রয়শিবিরে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসা) সন্ত্রাসীদের হামলায় রোহিঙ্গা সন্ত্রাসী নবী হোসেন বাহিনীর সদস্য মোহাম্মদ নবী (৪০) গুলিবিদ্ধ হয়েছেন। তিনি আশ্রয়শিবিরের বি-৩৯ ব্লকের বাসিন্দা মোহাম্মদ হাশিমের ছেলে। পুলিশের তত্ত্বাবধানে কক্সবাজার সদর হাসপাতালে মোহাম্মদ নবীর চিকিৎসা চলছে।

পুলিশ জানায়, গতকাল বিকেলে এপিবিএন নবীর বসতিতে অভিযান চালিয়ে গ্রেনেডটি উদ্ধার করে। শনিবার দুপুরে সেনাবাহিনীর ৩০ জনের একটি বিস্ফোরক দল ঘটনাস্থলে গিয়ে গ্রেনেডটি দেখে ফিরে আসে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী  বলেন, রোহিঙ্গার বসতিতে পাওয়া সবুজ রঙের গ্রেনেডটি আর্জেস গ্রেনেডের মতো। গ্রেনেডটির পিন বন্ধ রয়েছে। অনুসন্ধানে পুলিশ জানতে পেরেছে, গ্রেনেডটি নবী হোসেন বাহিনীর। হাসপাতালে চিকিৎসাধীন মোহাম্মদ নবী রোহিঙ্গা সন্ত্রাসী নবী হোসেনের অন্যতম সহযোগী। গ্রেনেডটি তাঁর ঘরে কিভাবে এসেছে তা জানতে মোহাম্মদ নবীকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করবে পুলিশ।

এ বিষয়ে কথা বলতে ৮ এপিবিএনের মুখপাত্র ও সহকারী পুলিশ সুপার (অপারেশন ও মিডিয়া) মো. ফারুক আহমেদের মুঠোফোনে একাধিকবার কল করেও সংযোগ পাওয়া যায়নি।

আইনশৃঙ্খলা বাহিনী ও আশ্রয়শিবিরগুলোর রোহিঙ্গা নেতাদের দেওয়া তথ্যমতে, মিয়ানমারের আরাকান রাজ্যে চার মাস ধরে প্রায়ই স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির (এএ) সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হচ্ছে। এসব সংঘর্ষে এ ধরনের গ্রেনেড ব্যবহার হয়ে আসছে।

আশ্রয়শিবিরে ইয়াবা ও আইস চোরাচালানের অন্যতম হোতা নবী গ্রুপের প্রধান নবী হোসেন উখিয়ার আশ্রয়শিবিরে গ্রেনেডসহ ভারী অস্ত্রের মজুত ঘটিয়ে থাকতে পারেন। মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মিকে (আরসা) ঠেকানো এর উদ্দেশ্য হতে পারে।

এদিকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত গ্রেনেড উদ্ধার ও সন্ত্রাসী নবী গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় উখিয়া থানায় মামলা হয়নি। এসব বিষয়ে ওসি শেখ মোহাম্মদ আলী বলেন, উদ্ধার করা গ্রেনেডটি মামলার আলামত হিসেবে দেখানো হচ্ছে। এ কারণে গ্রেনেডটি নিষ্ক্রিয় করতে আদালতের অনুমতির দরকার। তাই সেনাবাহিনীর বিস্ফোরক দল গ্রেনেডটি নিষ্ক্রিয় না করে ফিরে গেছে। আদালতের অনুমতি পেলে এটি নিষ্ক্রিয় করা হবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image