• ঢাকা
  • মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রোহিঙ্গার তথ্য যাচাই শেষে ফিরে গেলো মিয়ানমারের প্রতিনিধি দল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:১৯ পিএম
রোহিঙ্গার তথ্য যাচাই শেষে ফিরে গেলো
মিয়ানমারের প্রতিনিধি দল

জাফর আলম, কক্সবাজার : প্রত্যাবাসনের তালিকায় থাকা ৪৮০ রোহিঙ্গার তথ্য যাচাই-বাছাই শেষ করে দেশে ফিরে গেছে মিয়ানমার প্রতিনিধি দল।

বুধবার (২২ মার্চ) সকাল ১০ টার দিকে টেকনাফ জেটি ঘাট হয়ে নৌপথে মিয়ানমার চলে যান প্রতিনিধি দলের সদস্যরা। কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার খালিদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৫ মার্চ (বুধবার) মিয়ানমারের এই প্রতিনিধি দলটি নাফ নদী হয়ে স্পিডবোটে করে টেকনাফে পৌঁছায়। খালিদ হোসেন বলেন, রোহিঙ্গারা স্বতঃস্ফূর্তভাবে মিয়ানমার থেকে আসা প্রতিনিধিদের কাছে তথ্য প্রদান করেছেন। সকালে প্রতিনিধি দলটি দেশে ফিরে গেছেন।কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয় সূত্রে জানা যায়, মিয়ানমার প্রতিনিধি দলটি টেকনাফ স্থলবন্দর রেস্ট হাউসে প্রথম দিন ৭৬ রোহিঙ্গার তথ্য যাচাই করেন। দ্বিতীয় দিনে ৭৭ জন, তৃতীয় দিনে ৭৪ জন, চতুর্থ দিনে ৬৯ জন, পঞ্চম দিনে ৭৫ জনের তথ্য যাচাই করেন।

তারা ষষ্ঠ দিনে ৮২ জন এবং সপ্তম দিনে আরও ২৭ জন রোহিঙ্গার তথ্য যাচাই করেন।শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) সূত্রে জানা যায়, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে মিয়ানমারকে ৮ লাখ ৬২ হাজার রোহিঙ্গার একটি তালিকা দেওয়া হয়েছিল। মিয়ানমার ওই তালিকায় ৭০ হাজার রোহিঙ্গাকে গ্রহণ করতে প্রাথমিক বাছাই করে। এর মধ্যে প্রথম দফায় ১১৪০ রোহিঙ্গাকে ফেরত নেওয়ার পাইলট প্রোগ্রাম হাতে নেয়।

ওই তালিকার রোহিঙ্গাদের তথ্য যাচাইয়ে প্রতিনিধি দল বাংলাদেশ আসে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image