• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

টরন্টোতে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২২ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:২৮ পিএম
মোঃ লুৎফুর রহমান এবং কনস্যুলেট জেনারেল
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন

নিউজ ডেস্ক:  বাংলাদেশ কনস্যুলেট জেনারেল টরন্টোতে যথাযোগ্য মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। স্থানীয় সময় ২০ ফেব্রুয়ারি রাত ১২:০১ মিনিট ডেন্টোনিয়া পার্কে স্থাপিত শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি’র শুরু হয়।

বাংলাদেশ হাউজে সকালে জাতীয় সংগীতের মধ্য দিয়ে কনসাল জেনারেল মোঃ লুৎফুর রহমান এবং কনস্যুলেট জেনারেল এর সহকর্মীবৃন্দ জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিত করেন।

কনস্যুলেট প্রাঙ্গণে নীরবতা পালন, ভার্চুয়াল শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, ভাষা আন্দোলন সম্পর্কিত একটি তথ্যচিত্র প্রদর্শন, আলোচনা এবং সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদ্‌যাপিত হয়।

কনসাল জেনারেল মোঃ লুৎফুর রহমান তাঁর বক্তব্যে ভাষা আন্দোলন হতে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা অর্জন পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐন্দ্রজালিক নেতৃত্বের বর্ণনা দেন। তিনি বলেন- বঙ্গবন্ধু এই জাতিকে ভাষার অধিকার থেকে থেকে শুরু করে স্বাধীনতার লাল সূর্য পর্যন্ত উপহার দিয়ে গেছেন। কনসাল জেনারেল শ্রদ্ধাবনত চিত্তে ভাষা শহিদদের অমূল্য ত্যাগের কথা স্মরণ করেন।

তিনি প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে সকলকে সঠিকভাবে বাংলা লিখা, শেখা এবং বলার আহ্বান জানান, যা হবে ভাষা শহিদদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন। কনসাল জেনারেল প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের অদম্য উন্নয়ন অভিযাত্রার বিবরণ তুলে ধরে সকলকে জাতির পিতার ‘সোনার বাংলা’ বিনির্মাণে অবদান রাখার আহ্বান জানান।

পরে ভাষা শহিদ, বীর মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের পরলোকগত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

ঢাকানিউজ২৪.কম /

প্রবাস জীবন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image