• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনটি  পক্ষপাতমূলক: তথ্যমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০৯ পিএম
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনটি  পক্ষপাতমূলক
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

ডেস্ক রিপোর্টর : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে প্রকাশিত বাংলাদেশের মানবাধিকার সংক্রান্ত প্রতিবেদনটি একপেশে ও পক্ষপাতমূলক।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মানবাধিকার বিষয়ক প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, তারা (যুক্তরাষ্ট্র) সরকারবিরোধী বিভিন্ন এনজিও এবং প্রতিষ্ঠান থেকে তথ্যগুলো সংগ্রহ করেছে। তাই প্রতিবেদনটি একপেশে ও পক্ষপাতমূলক।

বাংলাদেশের ২০১৮ সালের নির্বাচন নিয়ে কথা বলেছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়েও তো অনেক কথা আছে। ডোনাল্ড ট্রাম্প তো নির্বাচনী পরাজয় এখনো অফিসিয়ালি মেনে নেননি। ট্রাম্পের নেতৃত্বে ক্যাপিটল হিলে যে ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে, তেমন কিছু তো আমাদের দেশে হয়নি। সুতরাং আমাদের নির্বাচন নিয়ে কথা বলার আগে তাদের নিজেদের নির্বাচনের দিকে তাকানো উচিত বলে আমি মনে করি।

যুক্তরাষ্ট্রের প্রতিবেদনটি প্রত্যাখান করছেন কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমি পুরো প্রতিবেদনটি প্রত্যাখান করছি না। কারণ, সেখানে আরও অনেক ভালো কথাও বলা আছে। তবে সার্বিকভাবে মানবাধিকার, নির্বাচন ও গণতন্ত্র সংক্রান্ত যেসব বিষয় আছে সেগুলো পক্ষপাতমূলক।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। দেশটির দাবি, ‘নির্বাচনে ব্যালট বাক্স ভর্তি, বিরোধী দলের এজেন্ট এবং ভোটারদের ভয় দেখানোসহ নানা অনিয়মের অভিযোগে পর্যবেক্ষকদের কাছে ওই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ বলে বিবেচিত হয়নি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image