• ঢাকা
  • শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

তুরস্কে বাংলাদেশের ৪৬ সদস্যের উদ্ধারকারী দল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৯ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৪০ পিএম
তুরস্ক, ভূমিকম্প, উদ্ধার,  সেনাবাহিনী,  উদ্ধারকারী দল
তুরস্কে ভূমিকম্পে উদ্ধারকাজে বাংলাদেশ সেনাবাহিনীর একটি বিশেষ উদ্ধারকারী দল। ছবি-আইএসপিআর

নিজস্ব প্রতিবেদক

ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা চালাতে সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ টিম পাঠিয়েছে বাংলাদেশ। গতকাল রাতে উদ্ধারকারী দল বিমান বাহিনীর সি-১৩০ বিমানযোগে তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)-এর সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানিয়েছে, গত ৬ই ফেব্রুয়ারি সিরিয়া এবং তুরস্কের পূর্বাচলে গাজীন্তেপ প্রদেশে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। আকস্মিক এ ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি, স্থাপনা ধ্বংস এবং সংশ্লিষ্ট এলাকাগুলোতে নাগরিক সুবিধাসমূহ ক্ষতিগ্রস্থ হয়ে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। ভূমিকম্প পরবর্তী উদ্ধারকার্যে সহায়তার জন্য তুরস্ক সরকার কর্তৃক বাংলাদেশ সরকারের নিকট অনুরোধের প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা গাজীন্তেপ প্রদেশে উদ্ধারকার্য ও চিকিৎসা সুবিধা প্রদানের লক্ষ্যে ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল বিমান বাহিনীর সি-১৩০ বিমানযোগে তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে।

ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজার গ্রুপ (INSARAG) এর নীতিমালার আলোকে ২৪ জন সেনাসদস্য এবং ১২ জন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যের সমন্বয়ে ৩৬ সদস্যের আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ গমন করছে। এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্য বিশিষ্ট সেনাবাহিনীর দুইটি মেডিকেল টিম প্রয়োজনীয় ঔষধ ও চিকিৎসা সরঞ্জামাদিসহ জরুরি চিকিৎসা সেবা প্রদানের জন্য গমন করছে। 

বাংলাদেশ সরকারের এই পদক্ষেপকে তুর্কি সরকার আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। ভবিষ্যতেও বাংলাদেশ সেনাবাহিনী ও তুর্কি সশস্ত্র বাহিনীর মধ্যে এই ধরনের সহযোগিতামূলক কর্মকান্ড অব্যাহত থাকবে।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image