• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

প্রশ্নফাঁসের গুজব রটালে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৩ এএম
প্রশ্নফাঁসের গুজব রটালে কঠোর ব্যবস্থা
শিক্ষামন্ত্রী দীপু মনি

ডেস্ক রিপোর্টার : শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই। যারা গুজব ছড়ানোর চেষ্টা করছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

রোববার (৩০ এপ্রিল) রাজধানীর বাড্ডা হাই স্কুল কেন্দ্র পরিদর্শন করে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই; তবে অনেকেই গুজব রটাতে পারে। কেউ গুজব রটালে, সে যদি ধরা পড়ে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সকাল সাড়ে ৯টার দিকে বাড্ডা হাই স্কুল কেন্দ্র পরিদর্শনে আসেন শিক্ষামন্ত্রী। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পুরো কেন্দ্র ঘুরে দেখেন তিনি। সংশ্লিষ্ট সবার কাছ থেকে পরীক্ষাকেন্দ্রের সার্বিক বিষয়ে খোঁজখবর নেন।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আগামী আগস্টের মাঝামাঝিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার পরিকল্পনা আছে।

তিনি বলেন, ‘আগামী বছর যারা এইচএসসি পরীক্ষা দেবে, তারা পুরো প্রস্তুতির সময় পেয়েছে কিনা এবং আমরা যেহেতু আরেকটু সময় এগিয়ে আনতে চেষ্টা করব; সেখানে অনেক কিছু ‍চিন্তা বিষয় আছে। শিক্ষকদের সঙ্গে আমাদের বসতে হবে, শিক্ষার্থীরা কোন সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে পারবে।

শুধু তাড়াহুড়ো করে শেষ করলে তো হবে না, সুবিধা মতো সময়ে শেষ করতে হবে। সেটা শিক্ষকদের কাছ থেকে জেনে সিদ্ধান্ত নিতে পারব। আমরা তো নিজেরা নিজেদের মতো করে সিদ্ধান্ত নিলাম, সেটা তো ঠিক হবে না। আর এখন যারা পরীক্ষা দিচ্ছে তারা যেহেতু প্রস্তুতির সময় পেয়েছিল সেজন্য পুরো সিলেবাসে পরীক্ষা হচ্ছে।

নির্ধারিত সময়ের দুমাস পর রোববার (৩০ এপ্রিল) শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। পুনর্বিন্যাস করা সিলেবাস হলেও এবার পরীক্ষা হবে সব বিষয়েই। ১০০ নম্বরের পরীক্ষায় সময় থাকছে ৩ ঘণ্টা।

এবার গত বছরের চেয়ে পরীক্ষার্থীর সংখ্যা, অংশগ্রহণকারী প্রতিষ্ঠান ও কেন্দ্রের সংখ্যা বেড়েছে। প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে।

এবার প্রশ্নপত্র থানা থেকে বের করার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে পরীক্ষা উপলক্ষে ২৩ মে পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আর পরীক্ষা চলাকালে কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image