• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

দেশের বিরুদ্ধে লবিস্ট নিয়োগ করেছে বিএনপি-জামায়াত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৩৭ পিএম
দেশের বিরুদ্ধে লবিস্ট নিয়োগ
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

ডেস্ক রিপোর্টার: বিএনপি-জামায়াত বাংলাদেশের বিরুদ্ধে লবিস্ট নিয়োগ করেছে। যুদ্ধাপরাধীদের বিচার ঠেকানো, বাংলাদেশের ওপর মার্কিন চাপ, আর্ন্তজাতিক সহায়তা বন্ধের উদ্দেশ্যেই এই লবিস্ট নিয়োগ।

মঙ্গলবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, গত দুই বছরে বাংলাদেশের বিরুদ্ধে লবিস্ট নিয়োগে বিএনপি ২.৭ মিলিয়ন ডলার খরচ করেছে। আর লবিস্ট নিয়োগে দুই চুক্তিতে জামায়াত-বিএনপি মোট খরচ করেছে ৩.৭৫ মিলিয়ন ডলার। মূলত যুদ্ধাপরাধীদের বিচার ঠেকানো, বাংলাদেশের ওপর মার্কিন চাপ সৃষ্টি ইত্যাদি ছিল লবিস্ট নিয়োগের মূল উদ্দেশ্য। মার্কিন সহায়তা দেয়া যেন বন্ধ করে দেয়া হয় সেটাও ছিল চুক্তিতে। আওয়ামী লীগ তার ৩ মেয়াদে কখনও কোনও লবিস্ট নিয়োগ করেনি।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ও দেশবিরোধী প্রচারণায় বিএনপি-জামায়াত যেসব লবিস্টের সঙ্গে চুক্তি করেছে, সেই সব চুক্তির কপি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পাঠানো হবে। এই চুক্তি করতে বিদেশে যে অর্থ তারা পাঠিয়েছে, বাংলাদেশ ব্যাংকের তাতে অনুমোদন রয়েছে কিনা তা যাচাই করতে পারে। একই সাথে প্রতিটি রাজনৈতিক দলকে আয় ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে দাখিল করতে হয়। নির্বাচন কমিশনে বিএনপি-জামায়াত এই অর্থের হিসাব দিয়েছে কিনা, কমিশনও নিশ্চয়ই খতিয়ে দেখবে।

আরও জানান, যেসব রাষ্ট্রের লবিস্ট নিয়োগ করা হয়েছে সেসব রাষ্ট্রকে অনুরোধ করবো এই ধরনের চুক্তি করার আগে তাদের টাকার উৎস কি তা খতিয়ে দেখতে। বিএনপি-জামায়াতের মুখপাত্র হিসেবে কাজ করছে বিদেশে থাকা বেশ কিছু মাধ্যম। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার জাতীয় সংসদ অধিবেশনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগে অর্থ ব্যয়ের বিষয়টি তুলে ধরেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image