• ঢাকা
  • রবিবার, ১০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৩ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নতুন আপডেট আসছে হোয়াটসঅ্যাপে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৭ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:০৭ পিএম;
হোয়াটস অ্যাপ আইকন
হোয়াটসঅ্যাপ আইকন

নিউজ ডেস্ক: বেশকিছু বদল হতে চলেছে হোয়াটসঅ্যাপ সফটওয়ারে। স্বয়ংক্রিয়ভাবে চ্যাট ব্যাকআপ থাকবে ক্লাউডে। এমনই একটি আপডেট আনতে চলেছে জনপ্রিয় এই অ্যাপ। তবে এই সুবিধা সবাই পাবেন না। যাদের ফোনে Android beta করা রয়েছে প্রাথমিকভাবে এই সুবিধা তারাই পাবে।  ফেসবুকের তরফে এ কথা জানান হয়েছে।

 
হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর সময় এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা পান ব্যবহারকারীরা। অর্থাৎ, মেসেজ আদান-প্রদানের পুরো প্রক্রিয়া খুবই সুরক্ষিত থাকে। হ্যাক করার কোনও প্রশ্নই থাকে না। এবার ক্লাউডে ব্যাকআপ হিসেবে রাখা মেসেজের ক্ষেত্রেও একই প্রযুক্তি পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ।

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে এই খবর৷  ক্লাউডে রাখা ডেটার ক্ষেত্রেও এনক্রিপশন প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা গেলে গ্রাহকের তথ্য গোপনের মৌলিক অধিকার সেখানেও নিশ্চিত থাকবে৷ যদিও এনক্রিপশন প্রযুক্তি নিয়ে হোয়াটসঅ্যাপের নতুন পরীক্ষা-নিরীক্ষার ঝুঁকিপূর্ণ দিকটি হচ্ছে, ক্লাউডে ডেটা ব্যাকআপ হিসেবে রাখার পরে পাসকোর্ড হারিয়ে ফেললে সমস্যায় পড়তে পারে ইউজাররা। 

এমনকী সেক্ষেত্রে ক্লাউডে জমা রাখা ফাইল উদ্ধার করে দিতে পারবে না হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও। ফলে এই ঝুঁকি থেকে যাচ্ছে। হোয়াটসঅ্যাপের আপডেট নিয়ে আরও নানা পরীক্ষা নিরীক্ষা করছে সংস্থা। যদিও অনেকেই নতুন এই আপডেটে নিজেদের অংশগ্রহণ করাতে মুখিয়ে রয়েছে।

ঢাকানিউজ২৪.কম / সুমন দত্ত

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image