• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সীমান্ত রক্ষায় রাশিয়ার সহযোগিতা দরকার: ভারতের অর্থমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৪ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:০২ পিএম
অতীতে এই দুই দেশের সঙ্গে যুদ্ধে জ
ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

নিউজ ডেস্ক:  ওয়াশিংটনে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, ‘মুক্ত বিশ্বের’ সঙ্গে জোরালো সম্পর্ক চায় ভারত। তবে সীমান্ত রক্ষায় রাশিয়ার সহায়তার প্রয়োজন রয়েছে ভারতের। খবরে বলা হয়েছে, ভারত তার সারমিক সরঞ্জামের বেশির ভাগই রাশিয়া থেকে ক্রয় করে। ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক সীমিত করতে পশ্চিমারা আহ্বান জানালেও ভারত তা নাকচ করেছে। পশ্চিমা মিত্রদের সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সীতারমণ বলেন, দীর্ঘকাল ধরে পাকিস্তান ও চীনের সঙ্গে সীমান্তে বিরোধ রয়েছে ভারতের। অতীতে এই দুই দেশের সঙ্গে যুদ্ধে জড়িয়েছে ভারত। এই অবস্থায় আমরা নিজেদের আঞ্চলিক স্বার্থ রক্ষার ওপর জোর দিচ্ছি। পাকিস্তান ও চীনের সম্পর্কের কথা পরোক্ষভাবে উল্লেখ করে তিনি বলেন, দুই প্রতিবেশী দেশ হাত মিলিয়েছে, যারা আমাদের বিরুদ্ধে। রাশিডা-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে, ঈশ্বর না করুন, যদি জোট তৈরি হয়, ভারতকে নিজেকে রক্ষা করার জন্য যথেষ্ট শক্তিশালী হতে হবে।

তিনি বলেন, ভারত ইউরোপীয় ইউনিয়ন এবং পশ্চিমা বিশ্বের বন্ধু হতে চায়। কিন্তু দুর্বল বন্ধু হিসেবে নয়, যার সহযোগীতা পাওয়ার জন্য ছুটাছুটি করতে হবে। শুক্রবার বিশ্বব্যাংক ও আইএমএফের বৈঠকের ফাঁকে এই সাক্ষাৎকার দেন তিনি।

খবরে বলা হয়েছে, আগে ভারত ও পাকিস্তানের সঙ্গে ভারসাম্যের সম্পর্ক রেখে চলতো যুক্তরাষ্ট্র। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে চীনকে ঠেকাতে ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক বাড়িয়েছে যুক্তরাষ্ট্র।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image