• ঢাকা
  • মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সাইফউদ্দিন মানিক’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে গণফোরামের শ্রদ্ধা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:০১ পিএম
সাইফউদ্দিন মানিক’র মৃত্যুবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা নিবেদন
গণফোরামের

নিউজ ডেস্ক : ৬৯ গণঅভ্যুত্থানের নায়ক, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, গণফোরামের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সাধারণ সম্পাদক সাইফউদ্দিন আহমেদ মানিক’এর ১৫ তম মৃত্যুবার্ষিকীতে আগামীকাল ৩’রা ফেব্রুয়ারি-২০২৩ সকাল ৯ টায় বুদ্ধিজীবী কবরস্থানে তার সমাধিতে গভীর শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ ও বিকেল ৪ টায় তার নিজ বাসায় দোয়া-মিলাদ অনুষ্ঠিত হবে।

গণফোরাম সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টু ও সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী তার আত্মার মাগফেরাত কামনা করে জাতির অন্যতম শ্রেষ্ঠসন্তান সাইফউদ্দিন আহমেদ মানিক’এর প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন।

সাইফউদ্দিন মানিক ‘৬২, ‘৬৪ ও ৬৯’-এর গণঅভ্যুত্থানের অন্যতম নেতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও শ্রমিক আন্দোলনের পথিকৃৎ ছিলেন। রাজনীতিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাইফউদ্দিন আহমেদ মানিক ২০০৮ সালের ৩ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন। ১৯৩৯ সালের ২৪ জুন পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতা মৌলভি সিদ্দিক আহমেদ ছিলেন একজন শিক্ষক এবং মাতা আলিফা খাতুন। তাঁর পৈত্রিক নিবাস ফেনী জেলার পরশুরাম থানার ধনিকুণ্ডা গ্রামে। তিনি ঢাকা বিশ^বিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ ডিগ্রি লাভ করেন। বাল্যকাল থেকেই খেলাধূলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে তিনি অনুরাগী ছিলেন। তিনি ছিলেন ব্রাদার্স ইউনিয়ন ক্লাব এবং সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের অন্যতম প্রতিষ্ঠাতা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। সাইফউদ্দিন মানিক বিশ শতকের ষাটের দশকের প্রখ্যাত ছাত্রনেতা। ১৯৬২ সালে আইয়ুব খানের সামরিক শাসন ও শিক্ষা কমিশন রিপোর্ট বিরোধী যে ছাত্র আন্দোলন গড়ে ওঠে তার সঙ্গে তিনি সক্রিয়ভাবে যুক্ত হন। ১৯৬৫ সালে পূূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং ১৯৬৬ সালে ছাত্র ইউনিয়ন সভাপতি নির্বাচিত হন তিনি। তিনি ছিলেন আইয়ুব বিরোধী আন্দোলনে ঐতিহাসিক ১১ দফা কর্মসূচির অন্যতম প্রণেতা, ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতা এবং উনসত্তুরের গণঅভ্যুত্থানের অন্যতম নায়ক।

মুক্তিযুদ্ধে ন্যাপ-সিপিবি-ছাত্র ইউনিয়ন নিয়ে গঠিত যৌথ গেরিলা বাহিনীর অন্যতম সংগঠক ছিলেন সাইফউদ্দিন মানিক। স্বাধীনতা-উত্তর কালে তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য নির্বাচিত হন। ১৯৮৭ সালে তিনি সিপিবির সাধারণ সম্পাদক এবং পরে সভাপতি নির্বাচিত হন। ১৯৯৩ সালে ‘গণফোরাম’ গঠনে তিনি উদ্যোগী ভূমিকা নেন এবং ১৯৯৬ সাল থেকে আমৃত্যু তিনি এ দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image