• ঢাকা
  • বুধবার, ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মেট্রোরেলে আরও দুই স্টেশন যুক্ত হচ্ছে ফেব্রুয়ারিতে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪৪ পিএম
আরও দুই স্টেশন যুক্ত হচ্ছে ফেব্রুয়ারিতে
মেট্রোরেল

নিউজ ডেস্ক : দেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সীমিত পরিসরে চলাচল শুরু করেছে। এ পথে ৯টি স্টেশন থাকলেও আপাতত চালু করা হয়েছে দুটি। 

বুধবার (২৫ জানুয়ারি) সকালে যুক্ত হয়েছে পল্লবী স্টেশন। সম্প্রতি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পরিচালক এমএএন ছিদ্দীক বলেন, ফেব্রুয়ারি মাসে মেট্রোরেলে যুক্ত হচ্ছে আরও দুই স্টেশন।

ডিএমটিসিএল পরিচালক বলেন, মিরপুর ১০ ও উত্তরা সেন্টার স্টেশন দুটি চালু হলে মেট্রোরেলে যাত্রীসংখ্যা আরও বাড়বে। মূলত যাত্রীদের অভ্যস্ত করতেই পর্যায়ক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, মিরপুর ১০ অঞ্চল সবচেয়ে বেশি জনবসতিপূর্ণ এলাকা। একই সঙ্গে যাত্রীদের বড় হাব। তাই কর্তৃপক্ষ এবার ওই স্টেশন উদ্বোধনের সিদ্ধান্ত নিয়েছে। আগামী মাসের প্রথম সপ্তাহে এ স্টেশন থেকে যাত্রীরা মেট্রোরেলে উঠতে এবং নামতে পারবেন।

স্টেশনগুলোতে নিরাপত্তার জন্য পুলিশের সহায়তা নেয়ার কথা জানিয়েছেন এমএএন ছিদ্দীক। যদিও মেট্রোরেলের জন্য বিশেষায়িত পুলিশ গঠন করা কথা ছিল; কিন্তু এখনও তা বৈঠক আর সুপারিশ পর্যায়েই আছে।

নিরাপত্তা ও কারিগরি কর্মকর্তাদের অভাবেই কি সব স্টেশন একবারে চালু করা হয়নি, এমন প্রশ্নের উত্তরে ব্যবস্থাপনা পরিচালক বলেন, লোকবলের কোনো ঘাটতি নেই। যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করেই সিদ্ধান্ত হয়েছে।

এর আগে ২৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে মেট্রোরেলের যুগে পা দেয় বাংলাদেশ। বহু অপেক্ষার পালা শেষ করে এদিন মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেলের প্রথম যাত্রীও ছিলেন তিনি।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শুধু উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে চলছে মেট্রোরেল। বুধবার সকাল থেকে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাতায়াতের সময় পল্লবী স্টেশনেও থামা শুরু করেছে মেট্রোরেল।

২০১২ সালে নেয়া মেট্রোরেল প্রকল্প এক দশক পর আংশিক চালু হয়েছে। চালু হওয়া মেট্রোরেল প্রকল্পটির নাম এমআরটি লাইন-৬। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত এর দৈর্ঘ্য ২১ কিলোমিটারের বেশি। এর মধ্যে ১৭টি স্টেশন থাকছে। 

মেট্রোরেল নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। মেট্রোরেলের প্রথম পরীক্ষামূলক চলাচল শুরু হয় ২০২১ সালের আগস্টে। ১৬ মাস পর গত ২৮ ডিসেম্বর নয়টি স্টেশনের মধ্যে মেট্রোরেল চালু হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image