• ঢাকা
  • রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

প্রধানমন্ত্রিত্ব হারানোর শঙ্কায় লিজ ট্রাস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২০ এএম
প্রধানমন্ত্রিত্ব হারানোর শঙ্কায় লিজ ট্রাস
লিজ ট্রাস

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার দুমাস না যেতেই প্রধানমন্ত্রীত্ব হারানোর শঙ্কায় পড়েছেন লিজ ট্রাস। নিজ দলের ভেতরেই তার পদত্যাগের দাবিতে সরব হয়েছেন বেশিরভাগ এমপি।

এদিকে ট্রাসের নেয়া আর্থিক নীতি ভুল বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের দেড় মাসও পার হয়নি লিজ ট্রাসের। আর এরমধ্যেই প্রধানমন্ত্রীত্ব নিয়ে শঙ্কায় পড়েছেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী। নির্বাচনী প্রচারে কর ছাড়ের প্রতিশ্রুতি দিলেও ক্ষমতায় এসে সেখান থেকে সরে এসেছেন তিনি। অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেংকে সরিয়ে জেরেমি হান্টকে দায়িত্ব দিয়েও বিতর্কের মুখে পড়েছেন।

এর জেরেই প্রধানমন্ত্রীর পদ হারানোর ঝুঁকিতে পড়েছেন তিনি। শেষ পর্যন্ত পদ ধরে রাখতে পারবেন কিনা তা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। নিজ দলের এমপিদের তোপের মুখে পড়েছেন ট্রাস। এমনকি আগাম নির্বাচনের দাবিও তুলেছেন কেউ কেউ।

দেশটির একটি টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে লিজ ট্রাসকে ‘নামমাত্র প্রধানমন্ত্রী’ উল্লেখ করে ব্রিটেনের সাবেক কনজারভেটিভ চ্যান্সেলর জর্জ ওসবর্ন বলেন, বড়দিন আসার আগেই প্রধানমন্ত্রিত্ব হারাতে পারেন ট্রাস। তবে শেষ পর্যন্ত কী হবে তা এখনও অনিশ্চিত। পরিস্থিতি পাল্টে যেতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে লিজ ট্রাসের অর্থনৈতিক পরিকল্পনা ভুল উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ব্যবসায়ী ও ধনীদের ওপর থেকে কর কমানোর সিদ্ধান্তের সঙ্গে তিনি একমত নন। তবে এটি সম্পূর্ণ ব্রিটেনের নিজস্ব বিষয় বলেও উল্লেখ করেন বাইডেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image