• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ডিসেম্বর থেকে সেট টপ বক্স ছাড়া ডিশ দেখা যাবে না: তথ্যমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩১ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৫:৫৫ পিএম
তথ্যমন্ত্রী
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

সুমন দত্ত: ক্যাবল টিভিকে ডিজিটাল করতে যে সময় বেধে দেওয়া হয়েছে তা নড়চড় হবে না। আগামী ১ লা ডিসেম্বর থেকে সেটটপ বক্স ছাড়া ক্যাবল টেলিভিশন দেখা যাবে না। সরকার ওই দিন থেকে এই আইন কার্যকর করবে।

রোববার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে  দেশের বেসরকারি টেলিভিশনের সংগঠন অ্যাটকো ও ক্যাবল টিভির সংগঠন কোয়াবের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী ড. হাছান মাহমুদ এসব কথা বলেন। 

তথ্যমন্ত্রী বলেন, ক্লিন ফিড চালু হয়েছে। এজন্য ধন্যবাদ দেশের ক্যাবল টিভির সংগঠনকে। আশা করি আগামী ৩১ নভেম্বরের মধ্যে ক্যাবল টিভির ডিজিটালাইজেশন সম্পন্ন হয়ে যাবে। ভারত, নেপাল, শ্রীলঙ্কা আমাদের আগে ডিজিটাল হয়ে গেছে। বাংলাদেশ বাকী ছিল। ১ ডিসেম্বর থেকে ক্যাবলের মাধ্যমে ডিশ চ্যানেল দেখা যাবে না। 

তিনি বলেন, ক্যাবল টিভি ডিজিটাল না হওয়ার কারণে সরকার মাসে ১২৫ কোটি টাকার মতো রাজস্ব বঞ্চিত হয়। বছরে যা দাড়ায় ১৮ শ থেকে ২ হাজার কোটির মতো। ডিজিটাল হলে সরকার এই রাজস্ব থেকে বঞ্চিত হবে না। পাশাপাশি ক্যাবল টিভির গ্রাহকরা আগে চেয়ে আরো উন্নত সেবা পাবেন। এখন যেসব চ্যানেলের ছবি হ্যাজি আসে তখন সেই সব থাকবে না। 

সেটটপ বক্স নির্দিষ্ট এলাকার ক্যাবল অপারেটররা সরবরাহ করবে। এজন্য তারা গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করবে। সেটটপ বক্সে দাম এবং কয় কিস্তিতে তা পরিশোধ হবে সেটা নির্ভর করবে সংশ্লিষ্ট এলাকার অপারেটর ও গ্রাহকের সঙ্গে দরকষাকষির মাধ্যমে। এখানে সরকারের কোনো হস্তক্ষেপ থাকবে না। 

সেটটপ বক্সের দাম ক্যাবল অপারেটরই ঠিক করবে। দাম সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন এটা ১৩শ টাকা থেকে ২৫শ পর্যন্ত হতে পারে।
 

ঢাকানিউজ২৪.কম / এসডি

গণমাধ্যম বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image